সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

রিহ্যাব আবাসন মেলা শুরু হচ্ছে বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক

আবাসন খাতের সবচেয়ে বড় আয়োজন রিহ্যাব আবাসন মেলা শুরু হচ্ছে আগামী ২৩ ডিসেম্বর বৃহস্পতিবার। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচ দিনের এই আবাসন মেলা বসবে, যা চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। এবার আবাসন প্রতিষ্ঠানের পাশাপাশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং নির্মাণসামগ্রীর স্টলসহ মেলায় থাকছে ২২০টি স্টল। রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-রিহ্যাব আয়োজিত এই মেলার কো-স্পন্সর হিসেবে রয়েছে দেশের শীর্ষ শিল্পোদ্যোক্তা পরিবার বসুন্ধরা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইস্ট ওয়েস্ট প্রোপার্টি ডেভেলপমেন্ট লিমিটেড।

গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে রিহ্যাব আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য দিয়েছেন সংগঠনটির নেতারা। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন রিহ্যাবের প্রথম সহসভাপতি কামাল মাহমুদ। লিখিত     বক্তব্য পাঠ করেন রিহ্যাবের সহসভাপতি মোহাম্মদ সোহেল রানা। উপস্থিত ছিলেন সংগঠনটির আরেক সহসভাপতি শরীফ আলী খানসহ সংশ্লিষ্ট অন্যরা। সংবাদ সম্মেলনে বলা হয়, আগামী বৃহস্পতিবার বেলা ১১টায় রিহ্যাব আবাসন মেলার উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি। আরও উপস্থিত থাকবেন গৃহায়ণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, রাজউক চেয়ারম্যান এ বি এম আমিন উল্লা নূরী, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন প্রমুখ। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন। তবে উদ্বোধনের দিন মেলায় প্রবেশ করা যাবে বেলা ২টায়। মেলায় একবার প্রবেশের টিকিটের মূল্য ৫০ টাকা। আর পাঁচবার প্রবেশের জন্য মাল্টিপল টিকিটের মূল্য ১০০ টাকা। রিহ্যাবের প্রথম সহসভাপতি কামাল মাহমুদ সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, নির্মাণ সামগ্রীর দাম বাড়ায় অনেক প্রকল্পের কাজ বন্ধ রয়েছে। আগে এক টন রডের দাম ছিল ৫২ হাজার টাকা এখন ৮২ হাজার টাকা। দাম মনিটরিং করার জন্য একটি সেল থাকলে হঠাৎ করেই কোনো পণ্যের দাম এভাবে বাড়ত না। তিনি আরও বলেন, আমাদের রেডি ফ্ল্যাটগুলোর বিক্রি শেষ পর্যায়ে। কালো টাকা আবাসন খাতে বিনিয়োগের সুযোগ না দিলে বিদেশে পাচার হয়ে যেত। এখন পর্যন্ত দেশে অপ্রদর্শিত অর্থ হিসেবে ২০ হাজার কোটি টাকা বৈধ হয়েছে, যার একটা বড় অংশ বিনিয়োগ হয়েছে আবাসন খাতে। রিহ্যাবের সহসভাপতি মোহাম্মদ সোহেল রানা বলেন, সাম্প্রতিক সময়ে নির্মাণসামগ্রীর মূল্যবৃদ্ধি ও প্রস্তাবিত ড্যাপ নিয়ে আমরা শঙ্কিত। আমাদের আশঙ্কা, নির্মাণসামগ্রী, বিশেষ করে রড-সিমেন্টের মূল্যবৃদ্ধি ও প্রস্তাবিত ড্যাপ বাস্তবায়িত হলে ভবিষ্যতে ফ্ল্যাটের দাম বাড়বে। স্বাস্থ্যসম্মত উপায়ে বসবাস করার জন্য মৌলিক চাহিদার অন্যতম আবাসনের স্বপ্ন মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যেতে পারে। এ জন্য রিহ্যাব আয়োজিত এবারের মেলা হতে পারে ক্রেতাদের জন্য সুবর্ণ সুযোগ। কারণ, এখনো আবাসন প্রতিষ্ঠানগুলো আগে থেকে শুরু করা প্রকল্পগুলোতে তুলনামূলক বিশেষ দামে ফ্ল্যাট দিতে পারবে বলে আমাদের বিশ্বাস। আগামীতে বিভিন্ন কারণে সে সুযোগ কমে আসবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মোহাম্মদ সোহেল রানা বলেন, নির্মাণসামগ্রীর মূল্যবৃদ্ধির কারণে প্রতি বর্গফুট ফ্ল্যাটের দাম ৫০০ টাকা বেড়েছে। অবশ্য মেলায় এমন অনেক প্রকল্প আসবে, যেগুলোর নির্মাণকাজ অনেকখানি সম্পন্ন আছে। সে ক্ষেত্রে ক্রেতারা তুলনামূলক কম দামে ফ্ল্যাট পাবেন।

সর্বশেষ খবর