মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বাংলা চ্যানেল পাড়ি দিলেন ৫৪ সাঁতারু

অংশ নিল ১০ বছরের স্কুলছাত্রী

আয়ুবুল ইসলাম, কক্সবাজার

বাংলা চ্যানেল পাড়ি দিলেন ৫৪ সাঁতারু

কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপ থেকে সেন্টমার্টিন পর্যন্ত বাংলা চ্যানেল নামে পরিচিত প্রায় ১৬.১ কিলোমিটার সাগরপথ সাঁতরিয়ে পাড়ি দিয়েছেন ৫৪ সাঁতারু। ষড়জ অ্যাডভেঞ্চার ও এক্সট্রিম বাংলা আয়োজনে বাংলা চ্যানেল সাঁতারে অংশ নিয়েছিলেন ৭৯ জন। গতকাল ১০টা ৪০ মিনিটে শাহপরীর দ্বীপ সৈকত থেকে সাঁতার শুরু হয়। ৩ ঘণ্টা ৫০ মিনিট সময় নিয়ে দ্রুততম সময়ে বাংলা চ্যানেল পাড়ি দেওয়ার রেকর্ড করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সাইফুল ইসলাম রাসেল। ৪ ঘণ্টা ১০ মিনিট সময় নিয়ে দ্বিতীয় হয়েছেন মাগুরার সুজা মোল্লা, ৪ ঘণ্টা ১৩ মিনিট সময় নিয়ে তৃতীয় হয়েছেন মো. আবু নাঈম। তবে ১০ বছর বয়সী স্কুলছাত্রী সৈয়দা লারিসা রোজান ও ১৫ বছর বয়সী সৈয়দ আরবিন আয়ান নামের দুই ভাইবোনকে সাগর উত্তাল থাকায় নৌকায় তুলে নেওয়া হয়। তারা ১৬তম ফরচুন বাংলা চ্যানেল সাঁতারে বাবার সঙ্গে অংশ নিয়েছিল।

ষড়জ অ্যাডভেঞ্চারের প্রধান নির্বাহী লিপটন সরকার কালের বলেন, চ্যানেল সাঁতারের আন্তর্জাতিক নিয়ম মেনে এ আয়োজন করা হয়। এটি আমাদের ১৬তম আসর। শুরু থেকে প্রতিটি আসরে আমি অংশ নিয়েছি এবং সফলভাবে বাংলা চ্যানেল পাড়ি দিতে সক্ষম হয়েছি। এবারও আমিসহ আরও ৭৯ জন প্রতিযোগী বাংলা চ্যানেল সাঁতার প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। এরমধ্যে ৫৪ জন সফলভাবে বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন।

জানা যায়, প্রথমবার বাংলা চ্যানেল অভিযান পরিকল্পনার নায়ক স্কুবা ডাইভার ও চিত্রগ্রাহক মরহুম কাজী হামিদুল হক। তার পরিকল্পনায় ২০০৬ সালের ১৪ জানুয়ারি লিপটন সরকার, ফজলুল কবির সিনা ও সালমান সাঈদ প্রথম বাংলা চ্যানেল পাড়ি দেন। লিপটন সরকার এ পর্যন্ত ১৬ বার বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন। গত ২০১২ সালে নেদারল্যান্ডের সাঁতারু ইংলিশ চ্যানেল বিজয়ী ভ্যান গুল মিলকো এ চ্যানেল পাড়ি দেন। সে বছর থেকে বাংলা চ্যানেল সাঁতারের নাম ‘ইন্টারন্যাশনাল ওপেন ওয়াটার লং ডিসটেন্স সুইমিং’ তালিকাভুক্ত হয়।

প্রসঙ্গত, পানিতে ডুবে মৃত্যু থেকে রক্ষা পেতে এবং মানুষের মাঝে সচেতনতা সৃষ্টিতে গুরুত্ব আরোপ করতে এ সাঁতার প্রতিযোগিতার আয়োজন করা হয়। স্পোর্টস অ্যাডভেঞ্চারকে উৎসাহিত করে বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকতের পাশাপাশি এই চ্যানেলকে আন্তর্জাতিকভাবে পরিচয় করার লক্ষ্যে গত ১৬ বছর ধরে এই আয়োজন করা হচ্ছে।

 

সর্বশেষ খবর