বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

কমবে শীত বৃষ্টি হতে পারে তিন বিভাগে

নিজস্ব প্রতিবেদক

কমবে শীত বৃষ্টি হতে পারে তিন বিভাগে

শীতে ঝুঁকিতে শিশুরা। আক্রান্ত হচ্ছে নিউমোনিয়াসহ শীতজনিত নানা রোগে। আইসিইউ না পাওয়ায় গতকাল ঢাকা শিশু হাসপাতাল প্রাঙ্গণে নিউমোনিয়া আক্রান্ত শিশুকে নিয়ে মাকে চলে যেতে দেখা যায় -জয়ীতা রায়

দুই দিন ধরে দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এরই মধ্যে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। চট্টগ্রামের চার জেলা এবং সিলেট ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। একই সঙ্গে তাপমাত্রা বেড়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ দূর হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ। আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, আজ (গতকাল) সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টায় ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, রাঙামাটি  এবং খাগড়াছড়ি জেলাসহ সিলেট এবং ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়িগুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। পঞ্চগড়, যশোর, কুড়িগ্রাম ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে জানিয়ে এই আবহাওয়াবিদ বলেন, আগামী ২৪ ঘণ্টায় সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বৃষ্টির পর তাপমাত্রা ফের কিছুটা কমে যাবে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা। গত সোমবার দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে মাঝারি থেকে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেলেও গতকাল তা কমে চারটি এলাকায় এসেছে। গতকাল সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৮ ডিগ্রি ও ঢাকায় ১৫ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ২৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে।

শীত জেঁকে বসায় হাসপাতালে রোগী বেড়েছে : দিনাজপুর প্রতিনিধি জানান, দেশের উত্তরের জেলা দিনাজপুরের হিলিতে এক সপ্তাহের বেশি সময় ধরে শীত জেঁকে বসেছে। শীতের কারণে শ্বাসকষ্ট, ডায়রিয়া, নিউমোনিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন মানুষ। বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা। ঠান্ডা থেকে বাঁচতে ঠান্ডা পানি পান পরিহারসহ গরম কাপড় পরার পরামর্শ তাদের। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কার্যালয় সূত্রে জানা গেছে, গত এক সপ্তাহ ধরেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গড়ে প্রতিদিন ৬০ থেকে ৭০ জন করে শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়ে রোগীরা ভর্তি হচ্ছেন। রোগীদের বাড়তি চাপের কারণে সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকসহ নার্সরা।

সর্বশেষ খবর