শিরোনাম
বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

মন্ত্রী বললেন হাতি বাঁচাতে ব্যর্থ হয়েছি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, হাতি রক্ষার দায়িত্ব আমাদের সবার। কিন্তু আমরা সবাই হাতি বাঁচাতে ব্যর্থ হয়েছি। সেই ব্যর্থতার দায়িত্ব আমাদের নিতে হবে। তাই এ বিষয়ে জনসচেতনতা বাড়াতে বনবিভাগের কর্মীদের আরও সক্রিয় হতে হবে।  

গতকাল চট্টগ্রামের রুবী গেট এলাকায় ফরেস্ট একাডেমিতে ৩৮তম বিসিএসের মাধ্যমে বন ক্যাডারে নিয়োগপ্রাপ্ত সহকারী বন সংরক্ষকদের দুই মাসব্যাপী ওরিয়েন্টেশন কোর্সের সমাপনী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান     অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) সঞ্জয় কুমার ভৌমিক, বন অধিদফতরের উপপ্রধান বন সংরক্ষক (শিক্ষা ও প্রশিক্ষণ উইং) মো. মাঈনুদ্দিন খান এবং চট্টগ্রাম ফরেস্ট একাডেমির পরিচালক মো. ছানাউল্যা পাটওয়ারী। অনুষ্ঠানে মন্ত্রী ২১ জন নবনিযুক্ত সহকারী বন সংরক্ষকদের মাঝে সনদপত্র ও মেধা তালিকায় স্থানপ্রাপ্তদের ক্রেস্ট বিতরণ করেন। 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, হাতি রক্ষায় জনসচেতনতা বাড়াতে হবে। হাতি যদি ফসলের ক্ষতি করে, তার ক্ষতিপূরণ সরকার দিচ্ছে। তাহলে কেন সে হাতি মারবে? হাতি আমাদের মৌলভীবাজার এলাকাতেও আছে। ১৫-২০টা বন্যহাতি এক মাস ধরে আছে। ধান খেতে হাতি নেমে ধান খেয়ে নেয়। লোকজন আমাদের বলে হাতি ধান খেয়ে নিচ্ছে। কিন্তু তারপরও তো হাতি মারে না।

তিনি বলেন, ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা নিচ্ছি। মন্ত্রণালয় নিচ্ছে। মানুষকে একটু বুঝিয়ে বলা, ফসলের ক্ষতি করলে সে ক্ষতিপূরণ সরকার দিচ্ছে। আপনারা হাতি মারবেন না। হাতি মারলে আমরা আইনি ব্যবস্থা নেব।

সর্বশেষ খবর