শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ছুটির দিনে জমজমাট রিহ্যাব আবাসন মেলা

নিজস্ব প্রতিবেদক

ছুটির দিনে জমজমাট রিহ্যাব আবাসন মেলা

জমে উঠেছে রিহ্যাব আবাসন মেলা। স্বপ্নের আবাসনের খোঁজে গতকাল ছুটির দিনে সকাল থেকেই দর্শনার্থীর পদচারণে মুখর হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। দুপুরে ভিড় কিছুটা কমলেও বিকাল ৩টা থেকে আবারও বাড়তে থাকে জনসমাগম। সুলভমূল্যে প্লট বা ফ্ল্যাটের খোঁজে অনেকেই স্ত্রী-সন্তানকে নিয়ে হাজির হন মেলায়। কেউ বন্ধু বা সহকর্মীদের নিয়ে মেলায় আসেন যৌথভাবে প্লট কিনতে। অধিকাংশ ক্রেতার আগ্রহ দেখা গেছে এখনই বাড়ি করার উপযোগী রেডি প্লট বা  রেডি ফ্ল্যাটে। অনেকে আসেন নিজের জমিতে বাড়ি তৈরির জন্য ডেভেলপারের খোঁজে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গত বৃহস্পতিবার শুরু হয়েছে আবাসন খাতের এই বৃহত্তম মেলা। রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত এবারের মেলায় ২২০টি স্টলে দেড় শতাধিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে। আবাসন প্রতিষ্ঠানের পাশাপাশি এবারের মেলায় যুক্ত হয়েছে বিল্ডিং ম্যাটেরিয়াল ও বিভিন্ন অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানও। ২৭ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত  ক্রেতা-দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন। মেলায় একবার প্রবেশের টিকিটের মূল্য ধরা হয়েছে ৫০ টাকা, আর পাঁচবার প্রবেশের জন্য মাল্টিপল টিকিটের মূল্য ১০০ টাকা। আয়োজকরা জানিয়েছেন, মেলায় প্রবেশ টিকিটের ওপর প্রতিদিন রাত ৯টায় র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হবে। র‌্যাফেল ড্রতে থাকবে আকর্ষণীয় পুরস্কার। গতকাল বিকালে মেলায় বিভিন্ন ডেভেলপার কোম্পানির স্টলে ঘুরতে দেখা যায় বনশ্রীর শাহেদ খন্দকারকে। তিনি বলেন, মেরাদিয়ায় ৫ বছর আগে একটা জমি কিনেছিলাম। টাকার সংকুলান করতে না পারায় এখনো বাড়ি করতে পারিনি। মেলায় এসেছি যদি কোনো ভালো ডেভেলপার কোম্পানির সঙ্গে বনিবনা হয়।

এদিকে আগের মতো এবারের মেলাতেও প্লট বা ফ্ল্যাট ক্রয়ে মূল্যহ্রাসসহ নানা উপহার নিয়ে হাজির হয়েছে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো। মেলায় বুকিং দিলে কেউ দিচ্ছে ল্যাপটপ বা এলইডি টিভি পুরস্কার, কেউ দিচ্ছে মূল্যহ্রাস। অনেক প্রতিষ্ঠান দাম কমিয়ে রেডি প্লট নিয়ে হাজির হয়েছে।

গতকাল বেলা ৩টার দিকে বসুন্ধরা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইস্ট ওয়েস্ট প্রোপার্টি  ডেভেলপমেন্ট লিমিটেডের (ইডব্লিউপিডি) স্টলে (সিএস-১৭ নম্বর) গিয়ে দেখা গেল ৫-৭ জন দর্শনার্থীকে প্লট প্ল্যান দেখাচ্ছেন কর্মীরা। মিরপুর থেকে সাইদুর রহমান, হাবিব হাসান ও জুয়েল তালুকদার এসেছেন যৌথভাবে একটি প্লট  কেনার আশায়। সাইদুর রহমান বলেন, মধ্যবিত্তদের জন্য ঢাকায় একার পক্ষে প্লট কেনা কঠিন। এ জন্য একই অফিসের তিন সহকর্মী মিলে একটি প্লট কেনার চেষ্টা করছি। টাকা দিয়ে দিনের পর দিন বসে থাকতে চাচ্ছি না। সব দিক বিবেচনায় বসুন্ধরা এলাকা প্রথম পছন্দ। দামে না মিললে অন্য কোথাও দেখব। ইডব্লিউপিডির সিনিয়র জেনারেল ম্যানেজার (বিক্রয় ও বিপণন) মো. জহিরুজ্জামান বলেন, শুক্রবার ছুটির দিন হওয়ায় দর্শনার্থীর ভিড় অনেক বেশি। অনেকেই আসছেন গ্রুপ করে প্লট কেনার উদ্দেশে। মেলায় আমরা ৩, ৪, ৫ ও ১০ কাঠা আয়তনের কিছু রেডি প্লট নিয়ে এসেছি। এককালীন মূল্য পরিশোধে ৭ থেকে সর্বোচ্চ ১৫ দিনের মধ্যে রেজিস্ট্রেশন দেওয়া হবে। সব ধরনের ইউটিলিটি সুবিধা ও রাজউক অনুমোদিত প্লট হওয়ায় রেজিস্ট্রেশন ও হস্তান্তরের পরই বাড়ি করা যাবে। সেঞ্চুরি গ্রুপ মেলায় হাজির হয়েছে রাজধানীতে দুটি অ্যাপার্টমেন্ট প্রজেক্ট ও কুয়াকাটায় একটি পাঁচ তারকা হোটেলের শেয়ার নিয়ে। প্রতিষ্ঠানটির সিনিয়র এক্সিকিউটিভ রোকনুজ্জামান বলেন, বসুন্ধরা আবাসিক এলাকায় আমাদের একটি অ্যাপার্টমেন্ট প্রজেক্টের কাজ প্রায় শেষ। ৩০ ভাগ ডাউন পেমেন্ট দিয়েই কেউ ফ্ল্যাটে উঠতে পারবেন। ব্যাংক ঋণের মাধ্যমে বাকি টাকার ব্যবস্থা আমরাই করে দেব। পল্লবীতে আরেকটি অ্যাপার্টমেন্ট প্রজেক্টের কাজ চলমান। এ ছাড়া কুয়াকাটায় সেঞ্চুরি গোল্ড কোস্ট নামে নির্মাণাধীন একটি পাঁচ তারকা হোটেলের প্রতিটা শেয়ার বিক্রি করা হচ্ছে সাড়ে তিন লাখ টাকায়। মেলায় বুকিং দিলে ১ লাখ টাকা ছাড় দেওয়া হবে। যারা মেলায় হোটেল শেয়ার বুকিং দেবে, তাদের মধ্যে লটারি করে একজনকে একটি শেয়ার বিনামূল্যে দেওয়া হবে। ইনটেক প্রপার্টিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফখরুল ইসলাম বলেন, মেলা উপলক্ষে ফ্ল্যাটের স্পট বুকিংয়ে সর্বোচ্চ ১০ শতাংশ ছাড় রেখেছি।

 

সর্বশেষ খবর