শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে ম্লান হওয়ার পথে বড়দিনের সব আনন্দ

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে ম্লান হওয়ার পথে বড়দিনের সব আনন্দ

ওমিক্রন আতঙ্কে বড়দিনের ছুটি উপলক্ষে প্রিয়জনের সঙ্গে মিলিত হওয়ার কর্মসূচি লন্ডভন্ড হতে চলেছে। ইউনাইটেড, ডেল্টা, আমেরিকান এয়ারলাইনস, আলাস্কাসহ কয়েকটি এয়ারলাইনসের শত শত ফ্লাইট বাতিলের ঘোষণা দেওয়া হয়েছে গত বৃহস্পতিবার। আরও কয়েকটি এয়ারলাইনস পরিস্থিতি গভীর পর্যবেক্ষণে রেখেছে।

নিউইয়র্কে বিশ্বখ্যাত টাইমস স্কোয়ারে ইংরেজি নতুন বছরের শুভক্ষণটি প্রাণের উচ্ছ্বাস আর হৃদয়ের উষ্ণতায় বরণের কর্মসূচিকেও একেবারেই সীমিত করার নয়া ঘোষণা দেওয়া হয়েছে। ১ জানুয়ারি নিউইয়র্ক সিটি মেয়রের শপথ গ্রহণের বড় আয়োজনটি বাতিল করা হয়েছে। এভাবেই করোনা থেকে স্বাভাবিক জীবনে ফেরার পরিকল্পনায় ব্যাঘাত হয়ে দেখা দিয়েছে ওমিক্রন। বড়দিন এবং ইংরেজি নতুন বছর উপলক্ষে যুক্তরাষ্ট্রের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু হয়েছে এবং জানুয়ারির প্রথম সপ্তাহে খোলার কথা। কিন্তু ওমিক্রনের আতঙ্ক চলতে থাকলে স্কুলের ক্লাস পুনরায় ভার্চুয়ালে করার নির্দেশনা এলে অবাক হওয়ার কিছু থাকবে না। তবে প্রেসিডেন্ট বাইডেন গত বুধবার প্রদত্ত ভাষণে উল্লেখ করেছেন, লকডাউনে আর যাব না। টিকার মাত্রা বাড়ানো হচ্ছে। খাবার ওষুধও আসছে। তাই সবাই বুস্টার ডোজ নিলে কিংবা আক্রান্তরা বড়ি সেবন করলে মহামারীর আশঙ্কা আর থাকবে না। ওমিক্রনে সংক্রমিত হওয়ার ঘটনা অবিশ্বাস্য রকমভাবে বাড়তে থাকায় করোনা টেস্টেও সামগ্রীর সংকট দেখা দিয়েছে। এটিও আতঙ্কিত হওয়ার অন্যতম একটি কারণ বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন। এ জন্য ৫০০ মিলিয়ন কিটসের অর্ডার দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। বড়ির অর্ডারও দেওয়া হয়েছে কয়েক শ মিলিয়নের।

এয়ারলাইনসগুলোর পক্ষ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে, তাদের কিছু ক্রু সংক্রমিত হয়েছেন। অনেকে স্বেচ্ছায় আইসোলেশনে গেছেন। করোনা টেস্টের লাইনে দাঁড়াচ্ছেন কিন্তু ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও অনেকে তা পাচ্ছেন না কিটসের সংকটে। ফলে ফ্লাইট কাটছাঁট করতে হয়েছে। ডিসেম্বর মাসটি এয়ারলাইনস ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ একটি সময়। করোনার তা বে গত বছরও প্যাসেঞ্জার পাওয়া যায়নি। এবার ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। কিন্তু ওমিক্রনের তা বে বুক করা টিকিটও বাতিল অথবা স্থগিত করা হচ্ছে। অর্থাৎ বিরাট অঙ্কের ক্ষতির সম্মুখীন হবে এয়ারলাইনসগুলো, যা কোনোভাবেই পুষিয়ে নেওয়া সম্ভব হবে না বলে উল্লেখ করা হয়েছে এয়ালাইনসের যুক্ত বিবৃতিতে।

 

 

সর্বশেষ খবর