রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ওমিক্রন বাড়ছে বিশ্বে প্রায় ৪ হাজার ফ্লাইট বাতিল

প্রতিদিন ডেস্ক

ওমিক্রন বাড়ছে বিশ্বে প্রায় ৪ হাজার ফ্লাইট বাতিল

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বড় দিনকে ঘিরে বিশ্বে সাড়ে ৪ হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। বিলম্বিত করা হয়েছে হাজার ফ্লাইট। এর মধ্যে যুক্তরাষ্ট্রেই বাতিল হয়েছে ১ হাজারের বেশি ফ্লাইট। ২৪ ডিসেম্বর ক্যালিফোর্নিয়ার লসঅ্যাঞ্জেলেস আন্তর্জাতিক বিমানবন্দরে লাইনে দাঁড়িয়ে যাত্রীদের দীর্ঘ অপেক্ষা -এএফপি

বড়দিনের আগে বিশ্বে ৩ হাজার ৮০০-এর বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রেই বাতিল হয়েছে ১ হাজারের বেশি ফ্লাইট। সূত্র : বিবিসি, নিউইয়র্ক টাইমস।

খবরে বলা হয়, ইউনাইটেড এয়ারলাইনস স্থানীয় সময় গত শুক্রবার ৪ হাজার অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইটের মধ্যে ১৭৬টি ফ্লাইট বাতিল করেছে। গতকাল শনিবারও ৪৪টির বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

ডেলটা এয়ারলাইনসের মুখপাত্র কেট মোডোলো জানান, শুক্রবার ৩ হাজার ১০০ ফ্লাইটের মধ্যে ১৫৮টি বাতিল করা হয়। এক সপ্তাহে আবহাওয়া, ওমিক্রনের সংক্রমণের কারণে দেড় শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। আলাস্কা এয়ারলাইনস স্থানীয় সময় বৃহস্পতিবার ১৭টি ফ্লাইট বাতিল করে।

খবরে উল্লেখ করা হয়, কঠোর বিধিনিষেধ আরোপ করায় দুর্ভোগে পড়েছেন কয়েক লাখ যাত্রী। ফ্লাইট বাতিলের কারণে মিনেপোলিসের সেন্ট পল আন্তর্জাতিক বিমানবন্দরে মাদুর, কম্বল, বালিশ নিয়ে অপেক্ষায় ছিলেন যাত্রীরা। আটলান্টা বিমানবন্দরে টার্মিনাল এ-এর হেল্প ডেস্কে লম্বা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা যায় যাত্রীদের।

যুক্তরাষ্ট্রে ওমিক্রনের সংক্রমণ বাড়ছে। সেখানকার হাসপাতালগুলো ওমিক্রনে আক্রান্ত রোগীতে ভরে গেছে।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল মেডিসিনের সহযোগী অধ্যাপক হ্যালি প্রেসকট জানান, যখন কয়েক লাখ মানুষ ওমিক্রনে একই সময়ে আক্রান্ত হচ্ছেন এবং বড় একটা অংশকে হাসপাতালে যেতে হচ্ছে, তখন হাসপাতালের ধারণক্ষমতা পার হয়ে যেতে খুব বেশি সময় লাগে না।

এদিকে ইতালি, স্পেন ও গ্রিস ঘরের বাইরে গেলে মাস্ক পরা আবার বাধ্যতামূলক করেছে। স্পেনের উত্তর কাতালোনিয়া রাতে কারফিউ জারি করেছে। নেদারল্যান্ডসে কঠোর লকডাউন জারি করা হয়েছে।

সর্বশেষ খবর