মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ভারতের পারাদ্বীপ বন্দরে ২০ বাংলাদেশি মৎস্যজীবী আটক

কলকাতা প্রতিনিধি

ভারতীয় সমুদ্র সীমানায় ঢুকে পড়ার অভিযোগে ২০ বাংলাদেশি মৎস্যজীবীকে আটক করেছে ওড়িশার পারাদ্বীপ মেরিন পুলিশ। গতকাল নেহরু বাংলোর কাছে পারাদ্বীপের সমুদ্র বন্দরের কাছে একটি মাছ ধরার ট্রলারে ওই বাংলাদেশি মৎস্যজীবীদের দেখতে পায় স্থানীয় এক মৎস্যজীবী। এরপরই পারাদ্বীপ মেরিন পুলিশে খবর দিলে সেখানে যৌথ তল্লাশি চালায় পারাদ্বীপ মেরিন পুলিশ ও ভারতীয় কোস্ট গার্ডের সদস্যরা। এরপর তাদের পারাদ্বীপ মেরিন পুলিশ থানায় নিয়ে আসা হয় এবং চলে জিজ্ঞাসাবাদ। তদন্তকারী পুলিশ কর্মকর্তাদের কাছে জেরায় বাংলাদেশি মৎস্যজীবীরা জানায় ‘মাছ ধরার উদ্দেশ্যে গত ৭ ডিসেম্বর বাংলাদেশের ভোলা থেকে তারা বঙ্গোপসাগরের উদ্দেশে রওনা দেয়। মধ্য সমুদ্রে বিচরণ করার সময় গত ১১ ডিসেম্বর তাদের ভেসেলটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এক সময় ভেসেলটি তার স্বাভাবিক কাজকর্ম বন্ধ করে দেয় এবং সমুদ্রের পানিতে ভাসতে ভাসতে সেটি ভারতীয় সীমানার (ওড়িষ্যা) মধ্যে ঢুকে পড়ে। এরপর তারা স্থানীয় এক মৎস্যজীবীর সহায়তা চায়, সেই সঙ্গে বাংলাদেশে অবস্থান করা বাংলাদেশি ট্রলারের মালিকের সঙ্গেও যোগাযোগ করে। কিন্ত বেশ কয়েকদিন পেরিয়ে গেলেও ট্রলারের মালিকের পক্ষ থেকে কোনো সদুত্তর না মেলায় তাদের উদ্ধারের বার্তা পাঠানো হয়।

 এরপরই মধ্য সমুদ্রে আটকেপড়া বাংলাদেশিদের উদ্ধার করে পারাদ্বীপ বন্দরে নিয়ে আসা হয়। এরপরই ওই ২০ বাংলাদেশি মৎস্যজীবীকে আটক করা হয়, বাজেয়াপ্ত করা হয় ভেসেল। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় ১৫টি মোবাইল ফোন, বাংলাদেশি কিছু নথি। পরে আটক মৎস্যজীবীদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়, সেই সঙ্গে শুকনো খাবারও সরবরাহ করা হয়। পারাদ্বীপের অতিরিক্ত পুলিশ সুপার নিমাই চরণ সেঠি জানান ‘রবিবার গভীর সমুদ্রে ওই ২০ বাংলাদেশি আটকা পড়ে এর পর বোটের সাহায্যে তাদের উদ্ধার করা হয়।’ তিনি আরও জানান ‘উদ্ধার হওয়া ব্যক্তিদের সত্যতা জানতে তাদের সম্পর্কে  খোঁজ খবর নেওয়া হচ্ছে। তাদের কাছ থেকে ১৫টি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে বলেও জানান পুলিশ কর্মকর্তা।

তবে কোনো অসৎ উদ্দেশ্য নিয়ে বাংলাদেশি মৎস্যজীবীরা ভারতীয় সীমানায় ঢুকে পড়েছিল কি না তা জানতে ভারতীয় নৌবাহিনী, কোস্ট গার্ড, কাস্টমস এবং পারাদ্বীপ মেরিন পুলিশ যৌথভাবে একটি তদন্ত শুরু করবে বলে জানা গেছে। ওই ট্রলারটিতে কোনো যান্ত্রিক ত্রুটি আছে কি না তাও পরীক্ষা করে দেখবে ভারতীয় প্রকৌশলীদের একটি প্রতিনিধি দল। সেক্ষেত্রে কোনো ধরনের যান্ত্রিক ত্রুটি প্রমাণিত হলে জেলা প্রশাসনের তরফে বাংলাদেশ মিশনের সঙ্গে যোগাযোগ করে ওই বাংলাদেশি নাগরিকদের দেশে ফেরানোর ব্যাপারে পদক্ষেপ নেবে। অন্যথায় পারাদ্বীপ মেরিন পুলিশের তরফে অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হবে। সেক্ষেত্রে আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে।

সর্বশেষ খবর