শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
প্রকৃতি

বাড়ছে শীত, সূর্যের দেখা নেই

প্রতিদিন ডেস্ক

বাড়ছে শীত, সূর্যের দেখা নেই

উত্তরের জেলা লালমনিরহাট, কুড়িগ্রাম ও দিনাজপুরে গত দুই দিনে দেখা মেলেনি সূর্যের। থেমে থেমে পড়ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। বইছে হিমেল হাওয়া। ফলে শীতের তীব্রতা বেড়েছে এ তিন জেলায়। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। কষ্টে দিনাতিপাত করছেন খেটে খাওয়া মানুষ। প্রতিনিধিদের পাঠানো খবর-

লালমনিরহাট : ঠাণ্ডা বাতাস এবং গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় মানুষ খুব জরুরি না হলে ঘরের বাইরে বের হচ্ছে না। যারা কাজের সন্ধানে বের হয়েছেন তাদের অনেককেই কাজ না পেয়ে বাড়ি ফিরতে দেখা গেছে। গরম কাপড়ের অভাবে অনেকেই ফুটপাথ কিংবা বাড়ির আঙ্গিনায় খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। স্থানীয় আবহওয়া অফিস জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশ পশ্চিমবঙ্গ এবং তদ-সংলগ্ন বাংলাদেশের উত্তরাংশে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগরে। ফলে লালমনিরহাটসহ উত্তরাঞ্চলের দু-এক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র বলেন, বৃহস্পতিবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

কুড়িগ্রাম : গত বুধবার সন্ধ্যা থেকে রাতভর এবং গতকাল সকালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর হিমেল হাওয়ায় কুড়িগ্রামে জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। বৃহস্পতিবার সকালে জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। কনকনে ঠাণ্ডায় জীবনযাত্রা ব্যাহত হওয়ার পাশাপাশি গরু-ছাগলসহ গবাদি পশুরা পড়েছে কষ্টে। শীতবস্ত্রের অভাবে দুর্ভোগে পড়েছেন জেলার নিম্ন আয়ের মানুষসহ হতদরিদ্ররা। এসব মানুষের অধিকাংশই কম দামের শীতবস্ত্র কিনতে ছুটছেন ফুটপাথের দোকানে। শীতজনিত ডায়রিয়া ও সর্দি, কাশি জ্বরসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। এখন পর্যন্ত সরকারিভাবে ৯ উপজেলায় ৩৫ হাজার ৫০০ কম্বল বিতরণ করা হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে ভুক্তভোগীরা জানান।

হিলি : দিনাজপুরের হিলিতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও হিমেল বাতাস শীতের মাত্রা বাড়িয়ে দিয়েছে। গত দুই দিন ধরে সূর্যের দেখা না মেলায় বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষজন। তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। আবহাওয়া অধিদফতর দিনাজপুরের ইনচার্জ তোফাজ্জল হোসেন বলেন, বৃহস্পতিবার দিনাজপুর অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ৯২ শতাংশ। বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৫-৬ কিলোমিটার।

 

সর্বশেষ খবর