সোমবার, ৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ডিসেম্বরে রপ্তানি আয় ৫ বিলিয়ন ডলার ছুঁইছুঁই

নিজস্ব প্রতিবেদক

রপ্তানি আয়ে চমক দেখাল বাংলাদেশ। সদ্য শেষ হওয়া ডিসেম্বর মাসে প্রায় ৫ বিলিয়ন ডলারের কাছাকাছি রপ্তানি আয় অর্জিত হয়েছে। স্বাধীনতার পর কোনো এক মাসে এত বেশি রপ্তানি আয় আর অর্জিত হয়নি কখনো। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) গতকাল এ তথ্য জানিয়েছে।

ইপিবির তথ্য অনুযায়ী ডিসেম্বর মাসের প্রকৃত রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ৪ দশমিক ৯ বিলিয়ন ডলার,  যা আগের বছরের একই মাসের চেয়ে প্রায় ৪৮ শতাংশ বেশি। ২০২০ সালে ডিসেম্বরে রপ্তানি আয়ের পরিমাণ ছিল ৩ দমমিক ৩ বিলিয়ন মার্কিন ডলার।

ইপিবির ভাইস প্রেসিডেন্ট ও সিইও এ এইচ এম আহসান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মাসভিত্তিক রপ্তানি আয়ে এটি একটি রেকর্ড। এর  আগে গত সেপ্টেম্বর ও অক্টোবর মাসে সর্বোচ্চ রপ্তানি আয় এসেছিল। এবারের আয় তার চেয়েও বেশি। শুধু তাই নয়, ডিসেম্বর মাসে আমাদের রপ্তানির যে লক্ষ্যমাত্রা ছিল, তার চেয়ে প্রায় ২৫ শতাংশ বেশি আয় হয়েছে।

ইপিবির কর্মকর্তারা জানান, কভিড-১৯ ভ্যাকসিন দেওয়ার পর ইউরোপ-আমেরিকার বাজারগুলো উন্মুক্ত হয়েছে; সেখানে বিপুল পরিমাণ পণ্যের চাহিদা সৃষ্টি হয়েছে; ক্ষতি কাটিয়ে উঠতে দেশের শিল্প-কারখানাগুলো তাদের পুরো সক্ষমতা নিয়ে উৎপাদনে গেছে; তৈরি পোশাকে ওভেন পণ্যে নেতিবাচক প্রবৃদ্ধি ছিল, সেটি কাটিয়ে ইতিবাচক প্রবৃদ্ধি দেখা যাচ্ছে; এ ছাড়া ইপিবি-মন্ত্রণালয় রপ্তানি পণ্যের বৈচিত্র্য বাড়াতে মেলাসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এসব কারণে রপ্তানি আয়ে রেকর্ডের পর রেকর্ড হচ্ছে। তৈরি পোশাকের পাশাপাশি বিশেষায়িত টেক্সটাইল, টেরিটাওয়েল জাতীয় পণ্য, ওষুধ, হালকা প্রকৌশল পণ্যেও রপ্তানি আয় আগের তুলনায় বেড়েছে বলে জানান কর্মকর্তারা। এর আগে সদস্য সমাপ্ত বছরের অক্টোবর মাসে সর্বাধিক ৪ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলারের রপ্তানি আয় এসেছিল। গত সেপ্টেম্বরে রপ্তানি আয়ের পরিমাণ ছিল ৪ দশমিক ১৭ বিলিয়ন মার্কিন ডলার। গত সেপ্টেম্বরের রপ্তানি আয় ছিল অতীতে যে কোনো সময়ের চেয়ে বেশি। অক্টোবরে এসে সেই রেকর্ড ভেঙে যায়। এবার বছরের শেষ মাসে ওই দুই মাসের রেকর্ড ভেঙে প্রায় ৫ বিলিয়ন ডলার ছুঁতে যাচ্ছে দেশের রপ্তানি আয়।

 

সর্বশেষ খবর