মঙ্গলবার, ৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
প্রকৃতি

তুরাগে ভেসে উঠল ৩ মণ ওজনের মৃত ডলফিন

সাভার প্রতিনিধি

তুরাগে ভেসে উঠল ৩ মণ ওজনের মৃত ডলফিন

সাভারে তুরাগ নদে ভেসে উঠেছে প্রায় ৫ ফুট লম্বা ও ৩ মণ ওজনের মৃত ডলফিন। নদের আশুলিয়া বাজারঘাট এলাকায় রবিবার বিকালে এটি ভাসতে দেখেন জেলেরা। তারা সন্ধ্যায় জাল ফেলে এটিকে তীরে উঠিয়ে আনেন। সাভার উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা কামরুল ইসলাম সরকার মাছটিকে গাঙ্গের শুশুক বলে নিশ্চিত করেছেন। স্থানীয় আবদুুস সাত্তার জানান, বাজারঘাটে মাছ ধরছিলেন কয়েক জেলে। এ সময় বিশাল আকারের মাছটি ভাসতে দেখে তারা গিয়ে জাল ফেলে তুলে আনেন। এটির মুখে রক্তের ছোপ ছিল। এত বড় মাছ দেখতে তীরে অনেকে ভিড় করে। এদিকে গতকাল দুপুরে তুরাগ নদে আশুলিয়ার ফেলাঘাট এলাকায় মৃত আরও একটি ডলফিন ভাসতে দেখেন স্থানীয়রা। পরে জেলেদের সহায়তায় সেটিকেও তীরে উঠিয়ে আনা হয়।

মৎস্য কর্মকর্তা কামরুল ইসলাম সরকার বলেন, ‘এটি হলো গ্যাংগিজ ডলফিন বা বাংলায় গাঙ্গের শুশুক। পদ্মা ও যমুনা নদীতে এর অভয়াশ্রম ছিল এক সময়। তবে এই অঞ্চলে গত ১০-১৫ বছরের মধ্যে এ রকমের শুশুক দেখা যায়নি বা শোনা যায়নি। বুড়িগঙ্গায় এক সময় দেখা যেত। হয়তো কোনোভাবে এটি বুড়িগঙ্গায় এসেছিল। কী কারণে এটি মারা যেতে পারে জানতে চাইলে তিনি বলেন, ‘ঢাকার আশপাশের পরিবেশ-প্রতিবেশ দূষণের কারণে জলজ জীববৈচিত্র্য মারাত্মক হুমকির সম্মুখীন। এ মাছের যে খাদ্যাভ্যাস সেটা তুরাগ নদীতে এখন নেই। বিষাক্ততা, খাদ্যস্বল্পতা, কোনো রোগে আক্রান্তের কারণেও এটা মারা যেতে পারে।’

তিনি জানান, এটির মৃত্যুর কারণ ও গবেষণার জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের গবেষকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে। মৃতদেহটি তাদের ল্যাবে পাঠানোর চেষ্টা করা হবে।

সর্বশেষ খবর