বৃহস্পতিবার, ৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ভাসানচরের পথে আরও ৭০৫ জন রোহিঙ্গা

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

রোহিঙ্গা ক্যাম্প থেকে ভাসানচরের পথে রওনা দিয়েছেন ২৬৪ পরিবারের আরও ৭০৫ রোহিঙ্গা নারী-পুরুষ। এদের সঙ্গে বহরে আছেন আরও ৮৭ জন অতিথি রোহিঙ্গা। গতকাল নবম দফায় দুই পর্বে ৩৪টি গাড়ির বহরে এসব রোহিঙ্গা নোয়াখালীর ভাসানচরের উদ্দেশে চট্টগ্রামের পথে রওনা হয়েছেন।

গতকাল দুপুর ২টার দিকে প্রথম পর্বে আটটি বাসে ৪১৪ রোহিঙ্গা রওনা হন। বিকাল ৫টায় দ্বিতীয় পর্বে আরও ১৬টি বাস ও এক্সট্রা বাস, অ্যাম্বুলেন্স ও কাভার্ড ভ্যানে পুলিশি নিরাপত্তার মধ্য দিয়ে ২৯১ রোহিঙ্গা চট্টগ্রামের পথে রওনা হন। সেখান থেকে আজ সকালে নৌবাহিনীর জাহাজে করে তাদের ভাসানচর আশ্রয়শিবিরে স্থানান্তর করা হবে। জামতলী ক্যাম্পের কয়েকজন রোহিঙ্গা বলেন, ‘মূলত সেখানকার পরিবেশ, থাকা-খাওয়ার সুবিধার কথা চিন্তা করে স্বেচ্ছায় সেখানে চলে যাচ্ছি। এর আগে আত্মীয়স্বজন যারা গেছেন তাদের খবরে আমরাও যেতে রাজি হয়েছি।’ জাতীয় গোয়েন্দা সংস্থার তত্ত্বাবধানে রোহিঙ্গা স্থানান্তর কার্যক্রম পরিচালনা করছে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয় এবং বিভিন্ন উন্নয়ন সংস্থা। এর আগে তালিকাভুক্ত রোহিঙ্গাদের গতকাল সকালে গাড়িতে করে প্রথমে উখিয়া কলেজ মাঠে নিয়ে আসা হয়।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনসূত্রে জানা গেছে, গতকাল রোহিঙ্গাদের আরও একটি দল ভাসানচরে পাঠানো হচ্ছে। তবে কতজন যাচ্ছে তা এ মুহূর্তে নিশ্চিত করে বলা যাচ্ছে না। রোহিঙ্গা স্থানান্তর কার্যক্রমের সঙ্গে যুক্ত সরকারি সংস্থার কর্মকর্তারা বলেছেন, আজ সাত-আট শ জন রোহিঙ্গা ভাসানচর যেতে পারেন। এর আগে পর্যায়ক্রমে উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্প থেকে ১৮ হাজার ৯৫৭ জনকে রোহিঙ্গা ভাসানচর আশ্রয়শিবিরে স্থানান্তর করা হয়।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতনের শিকার হয়ে ২০১৭ সালে ১০ লাখের অধিক রোহিঙ্গা বাংলাদেশে আসেন। তারা উখিয়া ও টেকনাফের ৩৪টি ক্যাম্পে অবস্থান করছেন।

সর্বশেষ খবর