শুক্রবার, ৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

বাংলাদেশিদের বিদেশ ভ্রমণে প্রধান গন্তব্য ভারত ও সৌদি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশি পর্যটকদের প্রধান গন্তব্য প্রতিবেশী দেশ ভারত। তাদের পছন্দের দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে মধ্যপ্রাচ্যের সৌদি আরব ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মালয়েশিয়া। সৌদি আরব ও মালয়েশিয়ার পরের স্থানে আছে থাইল্যান্ড।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। ‘ট্যুরিজম স্যাটেলাইট অ্যাকাউন্ট’ শীর্ষক এ জরিপে বলা হয়, বিভাগ ভিত্তিতে সবচেয়ে বেশি বিদেশে ঘুরতে যান ঢাকার পর্যটকরা। দেশের পর্যটনশিল্প নিয়ে এটিই বিবিএসের করা প্রথম জরিপ। ২০১৮-১৯ অর্থবছরের তথ্য-উপাত্ত নিয়ে জরিপটি করা হয়েছে। জরিপের ফল গত মাসে প্রকাশ করা হয়। বিবিএসের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, দেশে পর্যটকের সংখ্যা ও ভ্রমণ ব্যয়ের পরিমাণ এবং মোট দেশজ উৎপাদনে (জিডিপি) পর্যটন খাতের অবদান সম্পর্কে বিস্তারিত জানতে এ জরিপ করা হয়েছে।

দেশে করোনা সংক্রমণ মহামারি আকারে ছড়িয়ে পড়ার ঠিক আগে গত বছরের মার্চ মাসে জরিপের প্রক্রিয়া শুরু হয়। যারা দেশ কিংবা দেশের বাইরে কোথাও ঘুরতে গিয়ে এক রাতের বেশি সময় কাটিয়েছেন, তাদেরই এ জরিপে পর্যটক হিসেবে ধরা হয়েছে। দৈবচয়নের ভিত্তিতে দেশের ৩৯ হাজার ৪১৭টি খানার ওপর পরিচালিত হয় এ জরিপ।

জরিপের তথ্য বলছে, গত ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ থেকে ২৯ লাখ ২১ হাজার পর্যটক বিদেশে ঘুরতে যান। ভ্রমণে গিয়ে একেকজন পর্যটক বিদেশে গড়ে ছয়দিন অবস্থান করেন। বিদেশভ্রমণে গিয়ে বাংলাদেশের পর্যটকরা সবচেয়ে বেশি টাকা খরচ করেন চিকিৎসা ক্ষেত্রে। তাদের মোট খরচের প্রায় ৩০ শতাংশই যায় চিকিৎসাসেবায়। দ্বিতীয় সর্বোচ্চ ২৫ শতাংশ অর্থ ব্যয় হয় পরিবহনে। বেশি খরচের তৃতীয় স্থানে রয়েছে কেনাকাটা, যা শতকরা হিসাবে ২৩ শতাংশ।

বিবিএসের জরিপের তথ্য বলছে, ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ থেকে বহির্গামী পর্যটনে ব্যয় হয়েছে ৩৩ হাজার ৬৮৬ কোটি টাকা। এ ছাড়া বিদেশভ্রমণে যাওয়ার আগে প্রাথমিক প্রস্তুতি হিসেবে খরচ হয়েছে আরও সাড়ে ৭৫০ কোটি টাকা।

 

সর্বশেষ খবর