শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

আবেগের তাড়নায় ঘটছে এসব

-ডা. গোলাম রাব্বানী

আবেগের তাড়নায় ঘটছে এসব

‘মহামারিতে যে মেয়ে শিক্ষার্থীরা আত্মহত্যা করেছে- তারা এক ধরনের আবেগীয় তাড়নার বশবর্তী হয়েই এ আত্মহত্যার ঘটনা ঘটিয়েছে। তারা সোশ্যাল রোল মডেল বা দেখাদেখি করে এবং শুনে এ ধরনের ঘটনা ঘটিয়েছে। আজকাল মিডিয়ার যুগে সবই প্রচার হয়। আর ঘটনাগুলো নিয়ে একজন আরেকজনের সঙ্গে আলোচনাও করে। মেয়ে শিক্ষার্থীদের আত্মহত্যার পেছনে এই কারণগুলো দায়ী। সমাজবিজ্ঞানীরাও এই কারণগুলো চিহ্নিত করবেন বলে মনে করি।’ সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন এবং ন্যাশনাল ফাউন্ডেশন অব মেন্টাল হেলথের প্রেসিডেন্ট  অধ্যাপক মো. গোলাম রাব্বানী গতকাল এসব কথা বলেন।

তিনি আরও বলেন, করোনাকালে মেয়ে শিক্ষার্থীদের আত্মহত্যার সঙ্গে মহামারির সম্পর্ক খুব কম। গবেষণায় দেখা গেছে যে, মহামারির আগে যাদের মানসিক রোগ ছিল মহামারিতে তা আরও বেড়েছে। নতুন করে যে মানসিক রোগ দেখা দিয়েছে তার মধ্যে বেশির ভাগই মানসিকভাবে উদ্বিগ্নতায় ভুগছে। বিভিন্ন ধরনের সামাজিক ও সাময়িক কষ্টের জন্য এই উদ্বিগ্নতা তৈরি হচ্ছে। চাকরি হারানো ও স্বাস্থ্য সমস্যা নিয়েও এই উদ্বিগ্নতা তৈরি হয়েছে।

মো. গোলাম রাব্বানী বলেন, সাধারণত কঠিন যে কারণগুলোর জন্য মানুষ আত্মহত্যা করেন তার জন্য বিভিন্ন রোগ দায়ী। বিশেষ করে হতাশার সঙ্গে আত্মহত্যার এক ধরনের সম্পর্ক আছে। আবার দুরারোগ্য ক্যান্সার কিংবা  শারীরিকভাবে ব্যথা অনুভূত হলে, আবার কেউ আর্থিকভাবে দেউলিয়া হয়ে পড়লে এবং সঙ্গী হারানো বয়স্ক ব্যক্তিরাও আত্মহত্যা করেন। কিন্তু মেয়ে শিক্ষার্থীদের আত্মহত্যার জন্য সোশ্যাল রোল মডেলিংই অন্যতম কারণ বলে মনে করছি। এ ছাড়া মেয়ে শিক্ষার্থীদের অনেকেরই অহংবোধ বেশি এবং তারা খুব আবেগতাড়িত হওয়ায় এ ধরনের ঘটনা ঘটায়। অন্যদিকে তারা কোনটি প্রয়োজনীয় এবং কোনটি অপ্রয়োজনীয় তা ঠিক করতে পারে না। আর কোনো একটি বিষয়ে জেদ করলে সেটি পূরণ না হলে তারা বেঁচে থাকার আগ্রহ হারিয়ে ফেলে।

তিনি বলেন, এ অবস্থা প্রতিরোধের জন্য সমাজকে সচেতন করতে হবে। সাধারণত যারা আত্মহত্যা করে বা করতে চায়- তাদের আগে থেকেই আচরণগত সমস্যা থাকে। এ জন্য পিতা-মাতাদের সন্তানের প্রতি যত্নশীল হতে হবে। সন্তানকে আদরের পাশাপাশি শাসনও করতে হবে, সুশিক্ষা দিতে হবে এবং তার সঙ্গে ভালো সময় কাটাতে হবে। প্রয়োজনে সন্তানের জন্য কাউন্সেলিংয়ের ব্যবস্থা করতে হবে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর