বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ঠাকুরগাঁওয়ে সহরাই উৎসব

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ে সহরাই উৎসব

ঠাকুরগাঁওয়ে ঐতিহাসিক সহরাই উৎসব শুরু হয়েছে। উৎসব ঘিরে নানা কর্মসূচি পালিত হচ্ছে। সদর উপজেলার বড়বালিয়া মোলানীপাড়ার নারী-পুরুষ সহরাই নাচে ও গানে মেতে উঠেছেন। মনোমুগ্ধকর পরিবেশে তাদের নৃত্য উৎসবের আমেজ আরও বাড়িয়ে দিয়েছে।

বাদ্যের তালে তালে বিভিন্ন অঙ্গভঙ্গিমার নাচ-গান উপভোগ করতে আশপাশের মানুষ ছুটে আসেন। উৎসব উপলক্ষে প্রতিটি গ্রামের আদিবাসী নারী একত্রিত হয়ে নাচে-গানে মিলিত হন। উৎসব ঘিরে বড়বালিয়ার মুজামুনি, খলিশাকুড়ি, জালপাইতলাসহ পাঁচ গ্রামের ৩ শতাধিক পরিবার নিজস্ব ঐতিহ্যের নানা কর্মসূচিতে অংশ নেন। বাড়ি বাড়ি হরেক রকম শীতকালীন পিঠাপুলি বানিয়ে আত্মীয়স্বজনদের পরিবেশন করেন তারা।

আদিবাসীরা জানান, নিজেদের ঐতিহ্য ধরে রাখতেই সহরাই উৎসবে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে আর্থিক সংকটে জাঁকজমকপূর্ণভাবে তা করা সম্ভব হয় না। নিজেদের মধ্য থেকে চাঁদা সংগ্রহ করে আনন্দ ভাগাভাগি করতে সর্বোচ্চ চেষ্টা থাকে সবার। এ বিষয়ে সদরের বড়বালিয়া আদিবাসী কল্যাণ সমিতির সাংগঠনিক সম্পাদক অমল টুডু বলেন, ‘সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এর ঐতিহ্য আরও জাঁকজমকপূর্ণভাবে তুলে ধরা সম্ভব হতো। নতুন প্রজন্মের কাছে আমাদের কৃষ্টিকালচার মেলে ধরা যেত।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর