রবিবার, ২৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

শেষ হলো জাতীয় নৃত্য উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

শেষ হলো জাতীয় নৃত্য উৎসব

বর্ণাঢ্য আলোর ঝরনাধারায় উদ্ভাসিত মঞ্চ থেকে সুরের সঙ্গে নাচের ঝঙ্কার তুলে শিল্পকলা একাডেমিতে শেষ হয়েছে তিন দিনের জাতীয় নৃত্য উৎসব। মুজিব শতবর্ষ ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘ড্যান্স অ্যাগেইনস্ট করোনা’ শীর্ষক কর্মসূচির আওতায় এ উৎসবের আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের এ আয়োজনে অংশ নেয় সারা দেশের ৭৫টি নৃত্যদল। গতকাল সমাপনী আসরে নিজ নিজ পরিবেশনা নিয়ে অংশ নেয় পরম্পরা নৃত্যালয়, আমরা কজন শিল্পী গোষ্ঠী, কালারস্ অব হিল, শৈলী শিল্পচর্চা নিকেতন, জিনিয়া নৃত্যকলা একাডেমি, আরাধনা, বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস, স্বপ্ন বিকাশ কলাকেন্দ্র, পরশমণি কলাকেন্দ্র, অন্তর নৃত্য নিকেতন, নৃত্যজন, নান্দনিক নৃত্য সংগঠন, সাধনা, রিদমোস, সাত্ত্বিক গুরুকুল নৃত্যভূমি, কাথ্যাকিয়া, চিন্তক সাংস্কৃতিক একাডেমি, বহর, নাচঘর, একাডেমি অব ফাইন আর্টস ময়মনসিংহ, আর্টিস্ট্রি, নূপুর নিক্বণ ডান্স একাডেমি ঢাকা, ফিফা চাকমা, রিদম্ ড্যান্স গ্রুপ, দিব্য সাংস্কৃতিক সংগঠন, সিএনআই গো ড্যান্স গ্রুপ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি নৃত্য দল।

মৃত্যুঞ্জয়ী মুজিব, যে ইতিহাস যাবে না ভোলা, আমি বঙ্গবন্ধুর কন্যা, স্বাধীনতা থেকে মুজিব শতবর্ষ, যুদ্ধের সাতকাহন, বঙ্গবন্ধুর সম্প্রীতি বন্ধনের বাংলাদেশ, দাবায়ে রাখতে পারবা না, হে বন্ধু-বঙ্গবন্ধু, সূর্য্যময়ী বঙ্গবন্ধু, অমর শেখ মুজিব, বঙ্গবন্ধুর বাংলাদেশ ইত্যাদি গান ও কবিতার সংযোগে নৃত্যের সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীনতাকে মূর্ত করে তোলেন শিল্পীরা।

ইউরিডাইস-এর মঞ্চায়ন : নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে দলটির নতুন প্রযোজনার নাটক ‘ইউরিডাইস’। গতকাল ছুটির দিনের সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে নতুন এ নাটকটি মঞ্চে আনে নাটকের দল নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল। প্রখ্যাত ফরাসি নাট্যকার জ্যঁ আঁনুই রচিত ও খায়রুল আলম সবুজ অনূদিত ‘ইউরিডাইস’-এর নির্দেশনায় ছিলেন ড. চঞ্চল সৈকত। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন দলের নিয়মিত শিল্পীরা।

অন্যদিকে একই সময়ে জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় আরণ্যক নাট্যদলের নাটক ‘কবর’। প্রয়াত মুনীর চৌধুরী রচিত নাটকটির নির্দেশনায় ছিলেন মামুনুর রশীদ।

পদ হারালেন কামাল বায়েজীদ : আর্থিক অনিয়ম, দুর্নীতি ও সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদকে অব্যাহতি দিয়েছে ফেডারেশন। কেন্দ্রীয় পরিষদের ৪১জন সদস্যের লিখিত ২৯টি অভিযোগের পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে এই সিদ্ধান্ত নেয় ফেডারেশনের কেন্দ্রীয় পরিষদ। একই সঙ্গে পরিষদে আরও সিদ্ধান্ত হয় যে, ভবিষ্যতে কামাল বায়েজীদ আর কখনোই বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনে কোনো দলের হয়ে প্রতিনিধিত্ব করতে পারবেন না। গতকাল সংবাদ মাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর