সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

এরদোগানকে বাজে কথা বলায় আটক হলেন নারী সাংবাদিক

প্রতিদিন ডেস্ক

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে উদ্দেশ করে বাজে মন্তব্য করায় এক নারী সাংবাদিককে আটক করা হয়েছে। স্থানীয় সময় গত শনিবার সেদেফ কাবাস নামের ওই সাংবাদিককে আটক করা হয়। ইস্তাম্বুলের একটি আদালত বিচারকাজ শুরুর আগ পর্যন্ত তাকে কারাগারে থাকতে নির্দেশ দিয়েছে। সূত্র : এএফপি।

জানা গেছে, বিরোধী দলের একটি টিভি চ্যানেলের লাইভ অনুষ্ঠানে এরদোগানকে উদ্দেশ করে খুব প্রচলিত একটি প্রবাদ বলেন সেদেফ কাবাস। টিভি চ্যানেলের ওই লাইভ শোতে সাংবাদিক সেদেফ কাবাস বলেন, বিখ্যাত একটি প্রবাদ রয়েছে ‘রাজমুকুটধারীরা জ্ঞানী হন’। তবে এটি সত্য নয়। টেলি ওয়ান চ্যানেলকে সাংবাদিক সেদেফ কাবাস আরও বলেন, ‘রাজপ্রাসাদে ষাঁড় ঢুকলে রাজা হতে পারে না; বরং প্রাসাদটাই গোয়ালঘর হয়ে যায়।’ টেলি ওয়ান টিভি চ্যানেলকে দেওয়া ওই বক্তব্য সেদেফ কাবাস সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারেও পোস্ট করেন। তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের প্রধান মুখপাত্র ফাহরেতিন আলতুন সাংবাদিক সেদেফ কাবাসের মন্তব্যকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘তথাকথিত এক সাংবাদিক টেলিভিশন চ্যানেলে নির্লজ্জভাবে আমাদের প্রেসিডেন্টকে অসম্মান করেছেন। বিদ্বেষ ছড়ানো ছাড়া এই সাংবাদিকের আর কোনো উদ্দেশ্য নেই।’

তবে আদালতে দেওয়া বিবৃতিতে সেদেফ কাবাস প্রেসিডেন্টকে অবমাননা করার কথা অস্বীকার করেন। এদিকে টেলি ওয়ান চ্যানেলের সম্পাদক মার্ডান ইয়ানারডাগ সাংবাদিক সেদেফ কাবাসকে আটক করার সমালোচনা করেছেন। তিনি বলেছেন, একটি প্রবাদ বলার কারণে রাত ২টার সময় তাকে আটক করা মেনে নেওয়া যায় না। এটি সাংবাদিক, গণমাধ্যম ও সমাজের জন্য হুমকি। প্রসঙ্গত, ২০১৪ সালের আগস্টে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হন এরদোগান। এর আগে ১১ বছর তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। প্রেসিডেন্ট হওয়ার পর থেকে এরদোগানকে অবমাননা করায় কয়েক হাজার মানুষের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। খবর বলছে, গত বছর এ ধরনের ৩১ হাজারের বেশি অভিযোগের তদন্ত কাজ চলছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর