বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াবে কোরিয়া

ঢাকায় আসছে ট্রেড ও ইনভেস্টমেন্ট এজেন্সি

রুকনুজ্জামান অঞ্জন

বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা খতিয়ে দেখতে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান কোরিয়া ট্রেড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সি (কোটরা)-এর উচ্চপর্যায়ের প্রতিনিধি দল ঢাকা সফরের আগ্রহ প্রকাশ করে সরকারের সঙ্গে যোগাযোগ করেছে। পূর্ব এশিয়ার শিল্পে উন্নত দেশটির বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়ন সংস্থা জানিয়েছে, এ সফরে তারা শুধু সরকার নয়, বাংলাদেশের বেসরকারি উদ্যোক্তা এবং খাতভিত্তিক ব্যবসায়ীদের সঙ্গেও সরাসরি আলোচনা ও মতবিনিময় করবে। এজন্য সফরে তারা তাদের দেশের আমদানিকারকদের সংগঠন কোরিয়া ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন (কইমা)-এর প্রতিনিধিদেরও সঙ্গে নিয়ে আসতে চায়।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানান, চলমান কভিড-১৯ পরিস্থিতি ও সংক্রমণের ঊর্ধ্বগতি বিবেচনায় কোরীয় প্রতিনিধি দলের সম্ভাব্য সফরটি আগামী মে-তে হতে পারে বলে সিউলে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে। সেই সময়সীমা মেনে সফরটি সফল করার জন্য আনুষঙ্গিক কার্যক্রমও শুরু হয়েছে।

বিডার মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন উইংয়ের নির্বাহী সদস্য পারভীন আকতার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনায় কোরিয়ার বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর এ আগ্রহ অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। কোরীয় রাষ্ট্রীয় বিনিয়োগ প্রতিষ্ঠানের এ সফর নিয়ে এরই মধ্যে একটি প্রস্তুতি সভাও হয়েছে। সফর উদ্দেশ্য করে দেশের সরকারি-বেসরকারি সংস্থাগুলোকে নিজ নিজ কর্মপরিকল্পনা জমা দিতে বলা হয়েছে। সূত্র জানান, বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে গত বছরের এপ্রিলে সিউলে বাংলাদেশ দূতাবাস একটি অনুষ্ঠান করে। সেখানে বাংলাদেশের খাদ্য প্রক্রিয়াজাত শিল্পে বিনিয়োগ ও প্রযুক্তি হস্তান্তরেও আগ্রহ প্রকাশ করেন কোরীয় উদ্যোক্তারা। দেশটির শিল্পোদ্যোক্তারা তখন জানিয়েছিলেন, তাঁরা দক্ষিণ-পূর্ব এশিয়ায় তাঁদের বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের পরিকল্পনা গ্রহণ করেছেন। বাংলাদেশে এ সফর সে পরিকল্পনারই অংশ মনে করা হচ্ছে। আলোচ্য সফরের বিষয়ে ১৭ জানুয়ারি একটি সভা হয় বিডার কনফারেন্স রুমে। ওই সভার কার্যবিবরণীতে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা যায়, বাংলাদেশের যেসব উদ্যোক্তা ও ব্যবসায়ী সংগঠন কোরিয়ার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী তারা তাদের ব্যবসা-বাণিজ্যসংবলিত তথ্য দিয়ে কর্মপরিকল্পনা তৈরি করবে। এরপর বিডাকে অবহিত করে এটি পররাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেবে। পররাষ্ট্র মন্ত্রণালয় দূতাবাসের মাধ্যমে কোরীয় বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়ন সংস্থার কাছে এ কর্মপরিকল্পনা পাঠাবে। একই সঙ্গে দূতাবাস তাদের সঙ্গে আলোচনা করে বাংলাদেশের কোন কোন খাতে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী সে বিষয়ে একটি অ্যাকশন প্ল্যান বিডাকে দেবে। সে অনুযায়ী বিডা সফরের পরিকল্পনা গ্রহণ করবে। কোরিয়া বাংলাদেশে ষষ্ঠ বৃহৎ বিনিয়োগকারী এবং তাদের বিনিয়োগের পরিমাণ প্রায় ১ দশমিক ২ বিলিয়ন ডলার। ঢাকায় অবস্থিত কোরিয়ান দূতাবাসের তথ্যমতে অন্তত ২০০ কোম্পানি এ দেশে বিনিয়োগ করেছে। বাংলাদেশে কোরীয় কোম্পানির বিনিয়োগ আকষর্ণে কোরিয়ান ইপিজেডও রয়েছে। তৈরি পোশাকের পাশাপাশি বর্তমানে অবকাঠামো উন্নয়ন, ইলেকট্রনিকস ও অটোমোবাইল খাতে কোরিয়া বিনিয়োগ করছে। এ ছাড়া বঙ্গবন্ধু মেডিকেল ইউনিভার্সিটি ও হসপিটাল নির্মাণে যৌথ উদ্যোগে পরিকল্পনা করা হচ্ছে। বাংলাদেশের মেগা প্রকল্পেও বিনিয়োগ করতে আগ্রহী কোরীয় কোম্পানিগুলো।

সংশ্লিষ্টরা জানান, গত বছরের জানুয়ারিতে বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই বাংলাদেশে গাড়ি নির্মাণ কারখানা স্থাপনের জন্য হাইটেক পার্ক ফেয়ার টেকনোলজির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। গত বছরের মাঝামাঝি আরও দুটি কোরীয় কোম্পানি মোটর গাড়ি, জ্বালানি ও অবকাঠামো নির্মাণ শিল্পে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে। এর মধ্যে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কোরীয় প্রতিষ্ঠান হানওয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন করপোরেশন বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে আন্তর্জাতিক কন্ট্রাক্টর হিসেবে কাজ করার আগ্রহ দেখায়। এ ছাড়া জিওনজি সিইএস নামে কোরীয় আরেক জায়ান্ট কোম্পানি বাংলাদেশে জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে।

 

সর্বশেষ খবর