সোমবার, ৩১ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

কেমন আছেন বাঁশমালিরা

ঠাকুরগাঁও প্রতিনিধি

কেমন আছেন বাঁশমালিরা

ঠাকুরগাঁওয়ে ৫০টি পরিবারের জীবন-জীবিকার প্রধান উৎস বাঁশ আর বেতের তৈরি পণ্য। কিন্তু দিন দিন এসব পণ্যের চাহিদা কমে গেছে। তাই বালিয়াডাঙ্গী উপজেলার বড়বাড়ী ইউনিয়নের এই পরিবারগুলোর সময়টা ভালো যাচ্ছে না। অভাব-অনটনে দিন পার করছেন বাঁশমালিরা।

জানা যায়, বংশপরম্পরায় পাওয়া এ পেশায় গত পাঁচ বছর আগে বেশ সফলতা ছিল। কিন্তু প্লাস্টিকের বিভিন্ন পণ্য বাজারে আসায় কমে গেছে বাঁশের তৈরি পণ্যের চাহিদা। অন্যদিকে প্লাস্টিক পণ্যের দাম বাঁশের তৈরি পণ্যের চেয়ে অনেক কম। আগে ৫০০ টাকার বাঁশ কিনে সেই বাঁশ দিয়ে পণ্য তৈরি করে ১ হাজার ৫০০ টাকা বিক্রি করা যেত। কিন্তু বাঁশের দাম বাড়ায় এখন ৫০০ টাকার বাঁশ কিনে সেই বাঁশ দিয়ে পণ্য তৈরির পর ১ হাজার টাকাও বিক্রি করা যায় না।

বাঁশমালিরা জানান, ৫০টি পরিবার বাঁশের তৈরি চাটাই, খাঁচা, বিটে, পলো, আন্টা, কুলা, পাখা, ডালি, ভার, ঝাড়ু, হাঁস-মুরগি রাখার খাঁচাসহ নানা পণ্য তৈরি করে হাটবাজারে বিক্রি করে কোনো মতো চলে তাদের সংসার। বাঁশের তৈরি পণ্য ছাড়া অন্য কোনো কাজ তাদের জানা নেই। তাই পেটের দায়ে বাধ্য হয়ে এটি করেন। সরকারিভাবে প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা দিলে পরিবারগুলো আরও ভালো পণ্য তৈরি করে এলাকার অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে সক্ষম হবে বলে জানান বাঁশমালিরা।

বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা যোবায়ের হোসেন জানান, প্রতিটি পেশার মানুষকে এগিয়ে নিতে আমরা কাজ করছি। বাঁশমালিদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর