সোমবার, ৩১ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
মন্দির-বাড়িঘরে হামলা

বিচার বিভাগীয় তদন্ত স্থগিত, রুল নিষ্পত্তির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

ছয় জেলায় হিন্দু সম্প্রদায়ের মন্দির ও বাড়িঘরে হামলার ঘটনায় সংশ্লিষ্ট বিচারিক হাকিমকে তদন্তের নির্দেশ দিয়ে হাই কোর্টের আদেশ স্থগিত রেখে রুল নিষ্পত্তির নির্দেশ দিয়েছে আপিল বিভাগ। রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে গতকাল প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। অন্যদিকে রিট আবেদনের পক্ষে ছিলেন সুব্রত চৌধুরী।

গত বছর দুর্গাপূজা চলাকালে হিন্দু সম্প্রদায়ের মন্দির, বাড়িঘরে হামলার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট করেন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী। ওই রিটের শুনানি নিয়ে ২৮ অক্টোবর ছয় জেলায় হিন্দু সম্প্রদায়ের মন্দির, বাড়িঘরে হামলার ঘটনায় সংশ্লিষ্ট বিচারিক হাকিমকে (সিএমএম/সিজেএম) তদন্তের নির্দেশ দেয় হাই কোর্ট। একই সঙ্গে রুল জারি করে। রুলে হিন্দুদের দুর্গাপূজা প্যান্ডেল, মন্দির, বাড়ি, জান-মাল এবং সম্পত্তি রক্ষায় সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং হিন্দু সম্প্রদায়ের জীবন, উপাসনালয় এবং সম্পত্তি রক্ষায় কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

হাই কোর্টের এ আদেশ স্থগিত চেয়ে আপিল করে রাষ্ট্রপক্ষ। চেম্বার আদালত হাই কোর্টের আদেশ স্থগিত করে পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেয়। গতকাল পূর্ণাঙ্গ বেঞ্চ শুনানি নিয়ে চেম্বার আদালতের স্থগিতাদেশ বহাল রেখে রুল নিষ্পত্তির নির্দেশ দেয়।

সর্বশেষ খবর