রবিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

এইচএসসির ফল আজ

একুশে ফেব্রুয়ারির পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তা

নিজস্ব প্রতিবেদক ও মানিকগঞ্জ প্রতিনিধি

২০২১ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি), আলিম, এইচএসসি ভোকেশনাল, এইচএসসি ব্যবসা ব্যবস্থাপনা ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষার ফলাফল আজ প্রকাশিত হবে। রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বেলা ১১টায় এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে            অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত থাকবেন। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ দফতর সূত্র জানায়, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আজ বেলা সাড়ে ১১টায় এইচএসসি ও সমমানের ফল নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর ছাত্রছাত্রীরা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষা বোর্ডের ওয়েবসাইট, পাবলিক পরীক্ষার ফল প্রকাশের ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) থেকে ফলাফল জানতে পারবেন।

প্রসঙ্গত, করোনা মহামারির কারণে নির্ধারিত সময়ের প্রায় আট মাস পর গত ডিসেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হয় এইচএসসি ও সমমান পরীক্ষা। সারা দেশ থেকে মোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৬৪ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেন।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি হয়তো আর বাড়বে না-শিক্ষামন্ত্রী : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনার সংক্রমণ ধীরে ধীরে কমে আসছে। আমরা আশাবাদী যে, শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি হয়তো আর বাড়াতে হবে না। এ নিয়ে আমরা জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেব। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) আয়োজিত ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ও শিক্ষাক্রম পরিচিতি’ শীর্ষক অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি। এনসিটিবির চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক মো. মশিউজ্জামানের সঞ্চালনায় আরও বক্তব্য দেন, অধ্যাপক ড. জাফর ইকবাল, এনসিটিবি সদস্য অধ্যাপক ফরহাদুল ইসলাম, অধ্যাপক আবুল মোমেন, অধ্যাপক এম তারিক আহসান প্রমুখ। শিক্ষামন্ত্রী আরও বলেন, নতুন কারিকুলামে শিখন, পঠন আনন্দময় করতে চাই। শিক্ষার্থীরা যেন মুখস্থ করার প্রবণতা থেকে বের হয়ে আসে এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। ছাত্র-ছাত্রীরা ক্লাসে পড়তে পড়তে শিখবে। আনন্দময় পরিবেশে তারা পাঠ গ্রহণ করবে। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। তিনি বলেন, নতুন কারিকুলামে শিক্ষকদের দায়িত্ব বেশি পালন করতে হবে। নোট-গাইড থেকে বের হয়ে এসে নতুন শিক্ষাক্রমে ছাত্র-ছাত্রীরা আনন্দের সঙ্গে পাঠ গ্রহণ করবে।

একুশে ফেব্রুয়ারির পর সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে-স্বাস্থ্যমন্ত্রী : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা পরিস্থিতি অনেক ভালো। তাই আগামী একুশে ফেব্রুয়ারির পর দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর  সঙ্গে আলোচনা হয়েছে। তিনি আরও বলেন, বিশ্বের সব দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রয়েছে। এ পর্যন্ত প্রায় ২৮ লাখ শিক্ষার্থীর টিকা সম্পন্ন এবং ৪০ লাখ মাদ্রাসা শিক্ষার্থীকে টিকার আওতায় আনা হয়েছে। এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর কোনো শিক্ষার্থীর সমস্যা হলে তাৎক্ষণিক সমাধানের ব্যবস্থা নেওয়া হবে। গতকাল দুপুরে মানিকগঞ্জ গড়পাড়া শুভ্র সেন্টারে স্থানীয় চিকিৎসক ও রাজনৈতিক নেতাদের সঙ্গে ঘরোয়া আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে জেলা সিভিল সার্জন মোয়াজ্জেম হোসেন খান  চৌধুরী, মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. আরশাদ উল্লাহ, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর