মঙ্গলবার, ১ মার্চ, ২০২২ ০০:০০ টা

বাড়ছে বইপ্রেমী, বাড়ছে বিক্রি

মোস্তফা মতিহার

বাড়ছে বইপ্রেমী, বাড়ছে বিক্রি

ছুটির দিনের তুলনায় কর্মমুখর ব্যস্ত দিনে ভিড় একটু কম থাকবে এটাই স্বাভাবিক। এমন দিনে ভিড় কম হওয়ার পাশাপাশি বিক্রিও কম হওয়ার কথা। অন্তত লেখক ও প্রকাশকদের এমন ধারণাই ছিল। কিন্তু গতকাল অমর একুশে বইমেলার ১৪তম দিনে প্রত্যাশার চেয়ে বেশি  উপস্থিতি ও বিকিকিনিতে লেখক ও  প্রকাশকদের সব ধারণাকে মিথ্যা প্রমাণ করে দিয়েছে বইপ্রেমীরা। প্রায় প্রতিটি স্টল ও প্যাভিলিয়নে ভিড় ও বিক্রি দেখে প্রকাশকরা এবারের মেলার সফলতা নিয়ে আশাবাদ প্রকাশ করেছেন।

এদিকে, ১৭ দিন সময় বাড়ানোর কারণে প্রকাশকরা আগের দিন থেকেই ছিলেন খোশ মেজাজে। এই সুযোগে কোনো ঘোষণা ছাড়াই আয়োজক কর্তৃপক্ষ বাংলা একাডেমির মেলার সময়কাল এক ঘণ্টা কমিয়ে দেয়। গত ১৩ দিন দুপুর ২টায় মেলার প্রবেশদ্বার খোলা হলেও গতকাল ১৪তম দিনে মেলার প্রবেশদ্বার খোলা হয় বিকাল ৩টায়। যার কারণে বইপ্রেমীদেরকে এক ঘণ্টা সময় অপেক্ষা করতে হয়। তবে বিকাল থেকেই মেলাকে জমজমাট করে তোলে বইপ্রেমীরা। বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রায় প্রতিটি দোকানের বিক্রয়কর্মীরাই বিক্রি নিয়ে ব্যস্ত সময় কাটিয়েছেন। পারিজাত প্রকাশনীর রেশমা আক্তার বলেন, খুব ভালো বিক্রি হয়েছে। গতবারের চেয়ে এবার দ্বিগুণ বিক্রি হয়েছে। আর ত্রয়ী প্রকাশনীর বিক্রয়কর্মী এমি জানান,  দিন যতই যাচ্ছে তাদের বিক্রিও বাড়ছে। অবসর প্রকাশনীর মাসুদ রানা বলেন, প্রতিটি স্টল ও প্যাভিলিয়নেই ভালো বিক্রি হচ্ছে।  আশা করা যায় গতবারের ক্ষতি প্রকাশকরা এবার পুষিয়ে নিতে পারবেন। ‘মুজিবনগর সরকার সংকট ও সাফল্য’ গ্রন্থের প্রকাশনা : মুজিবনগর সরকারের সুবর্ণজয়ন্তী উপলক্ষে মোনায়েম সরকার রচিত ‘মুজিবনগর সরকারের সংকট ও সাফল্য’ বইটি প্রকাশ করেছে পারিজাত প্রকাশনী। বাংলাদেশ ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বইটির প্রচ্ছদ এঁকেছেন সোহানুর রহমান অনন্ত। ১৬০ পৃষ্ঠার এই বইটির মূল্য ৩৫০ টাকা।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য মতে, গতকাল মেলার ১৪তম দিনে নতুন বই এসেছে ৯৩টি। গত ১৪ দিনে মোট বই প্রকাশ  হলো ১ হাজার ৪৫৩টি। এর মধ্যে গল্পের বই ৯টি, উপন্যাস ১০টি, প্রবন্ধ ৯টি, কবিতা ৩৩টি, গবেষণা ৩টি, ছড়া ২টি, শিশুসাহিত্য ২টি, জীবনী ৪টি, রচনাবলি ১টি, মুক্তিযুদ্ধভিত্তিক ২টি,  নাটক ১টি, ভ্রমণ ১টি, ইতিহাস ৪টি, বঙ্গবন্ধু বিষয়ক  ১টি, রম্য/ধাঁধা ১টি, ধর্মীয় ১টি, অভিধান ১টি ও অন্যান্য ৮টি। এদিনের উল্লেখযোগ্য বইগুলো হলো- আগন্তুক প্রকাশিত অসীম সাহা সম্পাদিত ‘মুক্তিযুদ্ধের দুই কিশোরী’, পারিজাত প্রকাশনী এনেছে সোনিয়া  হকের উপন্যাস  ‘দৃষ্টিপথ’, ও মোনায়েম সরকারের ‘মুজিবনগর সরকারের সংকট ও সাফল্য’, এশিয়া পাবলিকেশন্সের ড. গুলশান আরার ‘বাংলা সাহিত্যের মহীয়সী লেখিকারা’  ও ফারজানা ববির থ্রিলার বই ‘মিস্ট্রি অব মার্ডার’, সময় প্রকাশনীর  মুত্তালিব বিশ্বাসের   ‘সংগীত ভাবনা’, কথাপ্রকাশের মুহম্মদ নূরুল হুদার ছোটগল্প ‘আয়না দিঘি’, ও সিরাজুল ইসলাম চৌধুরীর প্রবন্ধ ‘জাতীয়তাবাদের উদ্বিগ্ন হৃদয়’, রাহনুমা প্রকাশনীর মুহিব খানের ধর্মবিষয়ক বই ‘মেঘে ঢাকা সুন্নতি’ প্রভৃতি।

আলোচনা সাংস্কৃতিক অনুষ্ঠান : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘আনিসুজ্জামান, রফিকুল ইসলাম, শামসুজ্জামান খান’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন গোলাম মুস্তাফা এবং এম আবদুল আলীম।

আলোচনায় অংশ নেন সারওয়ার আলী এবং সাইমন জাকারিয়া।  সভাপতিত্ব করেন মুনতাসীর মামুন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর