মঙ্গলবার, ১ মার্চ, ২০২২ ০০:০০ টা

শরীফকে অপসারণের কারণ জানাতে দুদককে হাই কোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আলোচিত উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে অপসারণের কারণ হলফনামা আকারে দাখিলের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। আগামী ৮ মার্চ অথবা এই সময়ের মধ্যে দুদকের আইনজীবী খুরশিদ আলম খানকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। গতকাল এ সংক্রান্ত রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ৮ মার্চ দিন রেখেছে আদালত। এই সময়ের মধ্যে রিটকারী পক্ষের আইনজীবীকে রিট করার এখতিয়ার ও শরীফ উদ্দিনকে অপসারণের আইনগত বৈধতা-অবৈধতাসহ যাবতীয় বক্তব্য হলফনামা আকারে লিখিতভাবে দাখিল করতে বলা হয়েছে। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। এর আগে গত ২৩ ফেব্রুয়ারি দুদকের আলোচিত উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে অপসারণের বিষয়ে নিরপেক্ষ তদন্ত চেয়ে হাই কোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের ১০ জন আইনজীবী।

শরীফ উদ্দিনকে অপসারণের পর জাতীয় ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত বিভিন্ন খবর প্রতিবেদন তুলে ধরে গতকাল শুনানিতে আইনজীবী শিশির মনির বলেন, কক্সবাজারের বিভিন্ন প্রকল্প ও ভূমি অধিগ্রহণে দুর্নীতির মামলায় অভিযোগপত্র দেওয়ার পরপরই শরীফ উদ্দিনের বিরুদ্ধে দুদকে ২০টি অভিযোগ আসে। আমরা কারো পক্ষে-বিপক্ষে বলছি না। এসব অভিযোগের একটি স্বাধীন নিরপেক্ষ অনুসন্ধান প্রয়োজন। যে কারণে এই রিট আবেদন।

শুনানিতে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান শুনানিতে বলেন, বেলায়েত হোসেনের ব্যাংক হিসাব জব্দের মতো শরীফ উদ্দিন আদালতের অনুমতি ছাড়া, কমিশনের অনুমোদন ছাড়া বিভিন্ন জনের ৩৩টি ব্যাংক হিসাব জব্দ করেছেন। এর মধ্যে ২৫টি লিখিত আদেশে, বাকি ৮টি মৌখিক আদেশে। আদালতের আদেশ ও কমিশনকে তোয়াক্কা না করেই শরীফ উদ্দিন এসব করেছেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক এ মামলায় রাষ্ট্রপক্ষকে পক্ষ করার আরজি জানিয়ে শুনানিতে বলেন, বিষয়টি খুব স্পর্শকাতর। শরীফ উদ্দিনকে অপসারণের পর সংস্থার কেন্দ্রীয় কার্যালয়ের সামেনে শরীফ উদ্দিনের সহকর্মীরা মানববন্ধন করেছেন। এটা বেআইনি। দুদকের মত একটি সংস্থায় চাকরি করে কিভাবে তারা মানববন্ধন করে! তাদের আদালতে ডাকা দরকার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর