বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

দেড় মাস পর সশরীরে ক্লাসে প্রাথমিকের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দেড় মাস পর গতকাল সশরীরে ক্লাস করল প্রাথমিকের শিক্ষার্থীরা। এর আগে জানুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকাকালীন সপ্তাহে এক দিন করে ক্লাস হলেও এখন পুরোদমে ক্লাস চলছে এই ছাত্র-ছাত্রীদের। প্রাথমিকের ছাত্র-ছাত্রীদের উপস্থিতির হারও ছিল সন্তোষজনক। তবে প্রাক-প্রাথমিক স্তরের শিশু শিক্ষার্থীদের এখনো ক্লাস শুরু হয়নি। এদিকে প্রাথমিক শিক্ষা অধিদফতর এক বিজ্ঞপ্তিতে গতকাল জানিয়েছে, আগামী ২০ মার্চ থেকে প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের শ্রেণি কার্যক্রম শুরু হবে। মহামারির কারণে প্রায় দুই বছর ধরে বন্ধ রয়েছে প্রাক-প্রাথমিকে শ্রেণিকক্ষে পাঠদান। তেজগাঁও ফার্ম সরকারি বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইয়াসমিন আরা গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাস পুরোদমে শুরু হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে ক্লাস পরিচালনা করা হচ্ছে। এক্ষেত্রে কোনো সমস্যা হচ্ছে না। তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর ছাত্র-ছাত্রীদের উপস্থিতির হারও সন্তোষজনক। তবে বেশকিছু ছাত্র-ছাত্রী এখনো অনুপস্থিত রয়েছে। কারণ হিসেবে তিনি বলেন, অনেক শিক্ষার্থী ও অভিভাবক ঢাকার বাইরে অবস্থান করছেন। শিগগিরই শ্রেণিকক্ষে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি। রাজধানীসহ সারা দেশের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় গতকাল প্রথম শিফটে প্রথম ও দ্বিতীয় শ্রেণির এবং পরের শিফটে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ক্লাস হয়েছে।

রাজধানীর বিভিন্ন স্কুল ঘুরে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের ক্লাসে আসতে দেখা গেছে। তবে প্রথম দিন অনেক স্কুলে উপস্থিতি ছিল কিছুটা কম। ধীরে ধীরে উপস্থিতি বাড়ার আশা করছেন শিক্ষকরা। বংশালের নবাবকাটরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান জানান, স্কুল খোলার প্রথম দিনে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি একটু কম হলেও শিক্ষার্থীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

নতুন বই নিয়ে স্কুলে এসেছে ছাত্র-ছাত্রীরা। দীর্ঘদিন পর স্কুলে এসে যেন প্রাণ ফিরে পেয়েছে ছাত্র-ছাত্রীরাও। সকালে ক্লাস শুরুর আগে বন্ধু-বান্ধবদের সঙ্গে খেলায় মেতে ওঠে শিশু শিক্ষার্থীরা। প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর ওই বছরের ১৭ মার্চ সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে সরকার। ১৮ মাস পর গত বছর সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও এ বছরের শুরুতে করোনার সংক্রমণ বাড়ায় গত ২১ জানুয়ারি আবারও স্কুল-কলেজ বন্ধ করে দেওয়া হয়েছিল।

সর্বশেষ খবর