বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

খোলা ভোজ্য তেল বিক্রি হবে না : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সরকার নির্ধারিত দামে ভোজ্য তেল বিক্রি করতে খোলা পামঅয়েল ও সয়াবিন তেল বাজারে ছাড়া হবে না বলে জানালেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ জন্য একটি টাইমলাইন বেঁধে দেওয়ার কথা উল্লেখ করে তিনি আরও জানান, আগামী ৩১ মে থেকে সয়াবিন এবং ৩১ ডিসেম্বর থেকে পামঅয়েল বোতলজাত করে বিক্রি করতে হবে।

গতকাল বিকালে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দ্রব্যমূল্য সংক্রান্ত আন্তমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের এসব কথা জানান বাণিজ্যমন্ত্রী। রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুদ, সরবরাহ ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা করতে এই সভার আয়োজন করে বাণিজ্য মন্ত্রণালয়।

সভা শেষে টিপু মুনশি বলেন, দেশে প্রয়োজনের তুলনায় অনেক বেশি নিত্যপ্রয়োজনীয় পণ্য মজুদ রয়েছে, কোনো পণ্যের ঘাটতি নেই। কোনো অসাধু ব্যবসায়ীকে সুযোগ নিতে দেওয়া হবে না। দেশব্যাপী প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে। কৃত্রিম উপায়ে পণ্যের সংকট সৃষ্টি করে মূল্যবৃদ্ধি করার চেষ্টা করা হলে বা পণ্য অবৈধ মজুদ করা হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। নির্ধারিত দামে পণ্য বিক্রি না করার বিষয়ে মন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার পরিপ্রেক্ষিতে যেই দাম আমরা ঠিক করে দিই, সেটা যেন মানা হয়। রিসেন্টলি দেখেছি যে সেখানে কিছু গরমিল দেখা যাচ্ছে। এ সময় অসাধু ব্যবসায়ীদের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে বাণিজ্যমন্ত্রী আরও বলেন, সরকারের চেয়ে বড় হাত কারও নেই। আমরা যেসব অনিয়মের কথা শুনেছি, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভোক্তা অধিকার, ডিজিএফআই, এনএসআই ও পুলিশের গোয়েন্দা বিভাগ কাজ শুরু করেছে। কোনো কালো হাত যাতে প্রভাব বিস্তার করতে না পারে। টিপু মুনশি বলেন, সব ব্যবসায়ী অসাধু নয়, আমরা ব্যবসায়ীদের সব রকম সুবিধা দিতে চাই, তাই বলে এমন না যে তারা সুযোগ নেবেন। অসাধু সিন্ডিকেট প্রতিরোধে সাংবাদিকদের সহায়তাও চান তিনি। বাণিজ্যমন্ত্রী আরও জানান, চিনির ক্ষেত্রে যেই শুল্ক সুবিধা দেওয়া আছে, সেটা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছিল। এনবিআর এই সুবিধা অব্যাহত রেখেছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে সভায় বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. মফিজুল ইসলাম, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান (সচিব) মো. আফজাল  হোসেন, টিসিবির চেয়ারম্যান ব্রি. জে. মো. আরিফুল হাসান, এফবিসিসিআই  প্রেসিডেন্ট জসিম উদ্দিনসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

সর্বশেষ খবর