বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

আন্দোলনে উত্তাল দুই প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

প্রতিদিন ডেস্ক

আন্দোলনে উত্তাল দেশের দুটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ভিন্ন দাবিতে গতকাল বিক্ষোভ ও মশাল মিছিল এবং উপাচার্যের (ভিসি) কুশপুতুল দাহ করেছেন শিক্ষার্থীরা। এর মধ্যে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) উপাচার্য ড. এম রোস্তম আলীর দুর্নীতি ও অনিয়মের তদন্ত দাবিতে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

এ সময় তারা উপাচার্যকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করেন। অপরদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ছাত্রী ধর্ষণের প্রতিবাদে আন্দোলনরতদের ওপর হামলাকারীদের বিচার দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি, প্রতিবাদী নাটক ও মশাল মিছিল করেছে শিক্ষার্থীরা। প্রতিনিধিদের পাঠানো তথ্য।

পাবনা : পাবিপ্রবি উপাচার্য ড. এম রোস্তম আলীর দুর্নীতি ও অনিয়মের তদন্তের দাবিতে বিক্ষোভ মিছিল শেষে দুপরে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা উপাচার্যকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করে। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানায়, উপাচার্য এম রোস্তম আলীর ধারাবাহিক নিয়োগ বাণিজ্য, স্বজনপ্রীতি ও প্রশাসনিক অদক্ষতার কারণে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক শৃঙ্খলা নষ্ট হয়েছে। সেশনজট ও শিক্ষার পরিবেশ না থাকায় সারা দেশের বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে পাবনা বিশ্ববিদ্যালয়ের মান তলানিতে গিয়ে ঠেকেছে। এমনকি মেয়াদের শেষ সময়েও তিনি স্বজনপ্রীতি ও বাণিজ্য করে অবৈধ প্রক্রিয়ায় গণ নিয়োগ দিয়েছেন। শিক্ষার্থীরা আরও অভিযোগ করেন, ‘ উপাচার্যের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৬ মার্চ। বিদায় বেলা নিজের ভাতিজি কানিজ ফাতেমা, ভাগিনা হাসিবুর রহমান, ভাইয়ের ভায়রার ছেলে মীর রমজান, পাবিপ্রবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওলিউল্লাহসহ কয়েকজন আত্মীয়কে নিয়োগ প্রদানসহ ১০২ জনকে গণনিয়োগ দিয়ে অনিয়ম ও দুর্নীতি করেছেন। এসব অবৈধ নিয়োগ বাতিলসহ গণনিয়োগ বন্ধের দাবি জানান তারা।

গোপালগঞ্জ : গোপালগঞ্জ বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের ?ওপর হামলাকারীদের বিচারের দাবিতে আন্দোলনের সপ্তম দিন গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হয়। এ ছাড়া বিকালে হামলা ও নিপীড়নের বিরুরেূ প্রতিবাদী নাটক এবং সন্ধ্যায় মশাল মিছিল করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। হামলাকারীদের দ্রুত বিচার ও শিক্ষার্থীদের সর্বোচ্চ নিশ্চিয়তার দাবিতে গতকাল সাত দিনের মতো গোপালগঞ্জ বশেমুরবিপ্রবিতে আন্দোলন অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা।

২৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণের বিচারের দাবিতে ঢাকা-খুলনা মহাসড়কের ঘোনাপাড়ায় সড়ক অবরোধ করে তারা। এ সময় বহিরাগতরা শিক্ষার্থীদের ওপর হামলা চালায়।

সর্বশেষ খবর