মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২ ০০:০০ টা

ভিড়-বিক্রিতে ভাটা পড়লেও হতাশ নন প্রকাশকরা

মোস্তফা মতিহার

ভিড়-বিক্রিতে ভাটা পড়লেও হতাশ নন প্রকাশকরা

পরপর দুই দিন ছুটির পর রবিবারেও লোকসমাগম ছিল মেলাজুড়ে। বইপ্রেমীদের আনাগোনা ও বিক্রিতে ছন্দেই ছিল মেলা। বলা চলে, রবিবার ২০তম দিন পর্যন্ত ছন্দময় ছিল অমর একুশে বইমেলা। কিন্তু গতকাল বইমেলার ২১তম দিনে ভাটা পড়েছে লোকসমাগম ও বিক্রিতে। হঠাৎ করেই ছন্দ কিছুটা কেটে গেল। তবে, এ নিয়ে চিন্তিত নন প্রকাশকরা। তাদের মতে, টানা ২০ দিন ছন্দে থাকার পরে দু-একদিন একটু বিক্রি ও লোকসমাগম কমতেই পারে। প্রতি বছরই কর্মমুখর দিনগুলোতে ভিড় কম থাকে। তবে, এ বছর সেরকম পরিস্থিতির সৃষ্টি হয়নি। বেশ কয়েকদিন আশানুরূপ উপস্থিতি ও বিক্রির পর বইপ্রেমীদের আনাগোনা ও বিক্রি একটু কমতেই পারে। এ নিয়ে হতাশ হওয়ার কিছু নেই বলেও মনে করেন একাধিক প্রকাশক। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন প্রকাশক বলেন, এ বছর আমরা প্রত্যাশার চেয়ে অনেক বেশি পেয়েছি।

নতুন বই : গতকাল মেলার ২১তম দিনে নতুন বই প্রকাশ হয়েছে ৬৭টি। আর এ পর্যন্ত মেলায় নতুন বই এসেছে ২ হাজার ২০৮টি। এদিনের উল্লেখযোগ্য বইগুলো হলো- আগামী প্রকাশনীর হাসনাত আবদুল হাইয়ের কাব্যগ্রন্থ ‘তবুও শান্তি তবু আনন্দ : রবীন্দ্রনাথের নির্বাচিত গান ও ছবি’, কথাপ্রকাশের ফয়জুল লতিফ চৌধুরীর উপন্যাস ‘দুর্দানা খানের চিঠি’, ঐতিহ্য এনেছে কাজী শামীম হুসাইনের ইসলামি বই ‘শাজরাতুল আওলিয়া’, মো. মনজুরুর ইসলাম অনুদিত জালালুদ্দিন রুমীর কালজয়ী কাব্যগ্রন্থ, শব্দশৈলী এনেছে জয়দীপ দে’র মুক্তিযুদ্ধবিষয়ক বই ‘অন্যচোখে একাত্তর’, কাশবন প্রকাশন এনেছে মুহম্মদ নূরুল হুদার কাব্যগ্রন্থ ‘ভালোবাসার বুকপকেটে’, দেশজ প্রকাশন এনেছে ফররুখ আহমদের ছড়ার বই ‘হরফের ছড়া’, ক্রিয়েটিভ ঢাকা পাবলিকেশন বের করেছে নাসরীন জাহানের ‘চন্দ্রলেখার জাদুবিস্তার’, অন্যধারা এনেছে আবদুল্লাহ আল মোহনের ‘হাসু থেকে শেখ হাসিনা জননেত্রী থেকে বিশ্বনেত্রী’ ও সৈয়দ আনোয়ার হোসেনের বঙ্গবন্ধু বিষয়ক বই ‘বঙ্গবন্ধু : নেতা ও নেতৃত্ব’, অন্যপ্রকাশ এনেছে সৌগত চট্টোপাধ্যায়ের বঙ্গবন্ধু বিষয়ক বই ‘কলকাতায় শেখ মুজিব’ প্রভৃতি।

বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ শিশু-কিশোর চিত্রপ্রদর্শনী : ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপন উপলক্ষে বাংলা একাডেমির ড. মুহম্মদ এনামুল হক ভবনে ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক শিশু-কিশোর চিত্রপ্রদর্শনী ২০২২-এর উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান : বইমেলার মূলমঞ্চে ঐতিহাসিক ৭ই মার্চ স্মরণে অনুষ্ঠিত হয় ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ : বহুমাত্রিক পরিপ্রেক্ষিত’ শীর্ষক আলোচনা। স্বাগত বক্তৃতা করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। আলোচনায় অংশ নেন নজরুল ইসলাম খান এবং মনজুরুল আহসান বুলবুল। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন কবি বায়তুল্লাহ কাদেরী এবং সঞ্জীব পুরোহিত। ছড়া পাঠ করেন আনজীর লিটন এবং সুজন বড়ুয়া। একক সংগীত পরিবেশন করেন জালাল খান ইউসুফী, শিবু রায়, সমর বড়ুয়া, সন্দীপন দাস, আবদুল হালিম খান, ফারহানা ফেরদৌসী তানিয়া, শ্যামা সরকার, শরণ বড়ুয়া প্রমুখ।

সর্বশেষ খবর