মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

পাখির ধাক্কা, ২৫ ঘণ্টা পর লন্ডনের ফ্লাইট

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে পাখির সঙ্গে ধাক্কা লেগে ইঞ্জিন বিকল হয়ে আটকে পড়া বিমানের ফ্লাইটটি ২৫ ঘণ্টা পর উড্ডয়ন করেছে। গতকাল বেলা ১১টা ২৪ মিনিটে লন্ডনের হিথ্রো বিমানবন্দরের উদ্দেশে সিলেট ওসমানী বিমানবন্দর ত্যাগ করে বিমানের বিজি-২০১ ফ্লাইটটি। ওসমানীতে আটকা পড়ার প্রায় ২৫ ঘণ্টা পর যাত্রী নিয়ে লন্ডনের উদ্দেশে আকাশে উড়ল ফ্লাইটটি। ইঞ্জিন বিকল হওয়া উড়োজাহাজটি মেরামত করে গতকাল ঢাকায় পাঠানো হয়েছে।

এর আগের দিন রবিবার সকাল ১০টায় ফ্লাইটটি ওসমানী বিমানবন্দর থেকে লন্ডনের হিথ্রোর উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল। ফ্লাইটের আগে ইঞ্জিনে ত্রুটি ধরা পড়ে। পরে জানা যায়, উড়ন্ত অবস্থায় উড়োজাহাজের ডানায় পাখির ধাক্কা লেগে (বার্ড হিটে) ইঞ্জিন বিকল হয়ে পড়েছে।

এই অবস্থায় ফ্লাইটের ২৬৫ জন যাত্রীকে বিমানবন্দরে বসিয়ে রাখা হয়। সারা দিন চেষ্টা করেও ইঞ্জিন সারিয়ে তুলতে না পারায় রাত ৮টার দিকে ফ্লাইট বাতিল ঘোষণা করে। এতে দিনভর ভোগান্তির শিকার হন যাত্রীরা। পরে গতকাল সকাল ১১টা ২৪ মিনিটে ওসমানী বিমানবন্দর থেকে লন্ডনের হিথ্রোর উদ্দেশে ফ্লাইট ছেড়ে যায়।

ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ জানান, রবিবার রাতেই বিমানের বিকল্প এয়ারক্রাফট সিলেটে এসেছিল। তখন হিথ্রো বিমানবন্দরে ল্যান্ডিংয়ের জায়গা খালি পাওয়া যায়নি। এরপর ফ্লাইটটি বাতিল করা হয়। আর যাত্রীদের মধ্যে যারা বাসায় যেতে চান তারা বাসায় ফিরে যান। বাকিদের হোটেলে রাখা হয়। হিথ্রো বিমানবন্দরের ল্যান্ডিং স্পেস পাওয়ার সঙ্গে সঙ্গেই ফ্লাইটটি উড্ডয়ন করে।

বিমানবন্দর ব্যবস্থাপক বলেন, সিলেট থেকে ফ্লাইট ছাড়তে দেরি হওয়ায় হিথ্রো থেকে ফিরতি ফ্লাইটও নির্ধারিত সময়ে আসতে পারেনি। ফ্লাইটটি আসতে এক দিন দেরি হতে পারে। ইঞ্জিন বিকল হওয়া উড়োজাহাজটি মেরামত করে গতকাল সকালে ঢাকায় পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

সর্বশেষ খবর