সোমবার, ১৪ মার্চ, ২০২২ ০০:০০ টা

বই কেনার ধুম

মোস্তফা মতিহার

বই কেনার ধুম

শেষ সময়ে মেলা জমে ওঠে। বেচাকেনা ও লোক সমাগমের দৃশ্যে ভিন্ন রূপ নেয় অমর একুশে বইমেলা। গতকাল মেলার ২৭তম দিনে সেই চিত্রই দেখা গেছে। প্রতিটি স্টল ও প্যাভিলিয়নে বইয়ের বিক্রিতে প্রকাশকরা স্বস্তির নিঃশ্বাস ফেলছিলেন। গত ২৭ দিনের পরিস্থিতি পর্যালোচনায় বেশির ভাগ প্রকাশকই ধারণা করছেন এবারের মেলা বিগত বছরগুলোর সব রেকর্ড ভঙ্গ করবে। এদিনের মেলায় আগত প্রায় প্রত্যেকের হাতে হাতেই ছিল প্রিয় লেখকের পছন্দের বই।

সমাদৃত নঈম নিজামের ‘নোয়াখালীতে গান্ধীর ছাগল হারানো’ : এবারের বইমেলায় প্রকাশ হয়েছে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বই ‘নোয়াখালীতে গান্ধীর ছাগল হারানো’। অন্বেষা প্রকাশন থেকে প্রকাশিত বইটি সাজানো হয়েছে দেশের সর্বাধিক প্রচারিত জাতীয় দৈনিক বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত পাঠক সমাদৃত কলামগুলো দিয়ে। সমকালীন রাজনীতি, সমাজ ও সংস্কৃতির নানা বিষয় বইটিতে শৈল্পিকভাবে উপস্থাপন করেছেন লেখক। বইটি এরই মধ্যে পাঠকদের দৃষ্টি আকর্ষণ করেছে বলে জানান বইটির প্রকাশক শাহাদাৎ হোসেন। বহুল প্রচারিত বাংলাদেশ প্রতিদিনে প্রকাশ হওয়ার পর কলামগুলো পাঠকদের কাছে বহুল জনপ্রিয়তা পায়। কলামগুলো বই আকারে মেলায় আসার পর লেখকের ভক্তরা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে বইটি কিনছেন বলে জানালেন বইটির প্রকাশক। আজকালের মধ্যে বইটির দ্বিতীয় সংস্করণ মেলায় চলে আসবে বলেও জানালেন প্রকাশক শাহাদাৎ হোসেন। তিনি আরও জানান, নঈম নিজামের জনপ্রিয়তা এবং তথ্যবহুল ও মানসম্পন্ন কলামের কারণে মেলা ছাড়াও সারা বছরই লেখকের বইয়ের কাটতি ভালো থাকে। বইটি তিনি উৎসর্গ করেছেন শেখ মেহেদী হাসানকে। শাকীর এহসানুল্লাহর প্রচ্ছদে বইটির দাম নির্ধারণ করা হয়েছে ৩৬০ টাকা। বইটির আমেরিকার পরিবেশক- মুক্তধারা জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ও যুক্তরাজ্যের পরিবেশক- সঙ্গীতা লিমিটেড,             ২২ ব্রিক লেন, লন্ডন। নতুন বই : বইমেলার ২৭তম দিনে নতুন বই এসেছে ৬৮টি। এর মধ্যে উল্লেখযোগ্য বইগুলো হলো- চড়ুই ডট কম প্রকাশ করেছে এ. এম. এমডি নূরুল হুদার গবেষণামূলক গ্রন্থ ‘দুঃখের অনলে উজ্জীবিত নজরুল’, বাংলা একাডেমি প্রকাশ করেছে রফিকুল ইসলামের সম্পদনায় রচনাবলি ‘আবুল মনসুর আহমদ রচনাবলি-১ম খন্ড’, কাজী সাজ্জাদ আলী জহিরের মুক্তিযুদ্ধ বিষয়ক ‘বাংলার কিশোর মুক্তিযোদ্ধা’ ও বেবী মওদুদের গল্পগ্রন্থ ‘রাসেলের গল্প’ আকাশ প্রকাশ করেছে অধীর বিশ্বাসের স্মৃতিকথা ‘বর্ডার’, ঐতিহ্য প্রকাশ করেছে হিলোল দত্তের চলচ্চিত্র বিষয়ক ‘সত্যজিতের শতবর্ষ : একশোয় ১০০’ আগামী প্রকাশনী প্রকাশ করেছে দীনবন্ধু মিত্রের উপন্যাস ‘নীলদর্পণ’, পাঠক সমাবেশ প্রকাশ করেছে কামাল চৌধুরীর সংস্কৃতি বিষয়ক বই ‘শান্তি নিকেতনে বাংলাদেশ ভবন’, মিজান পাবলিশার্স এনেছে হাসান হাফিজের গল্পগ্রন্থ ‘ভূতের গল্প ভয়ানক, অনিন্দ্য প্রকাশ এনেছে ড. অজিত দাসের মুক্তিযুদ্ধবিষয়ক ‘বঙ্গবন্ধু ও স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’, অন্যপ্রকাশ বের করেছে ড. রতন সিদ্দিকীর প্রবন্ধ ‘হিন্দু কলেজ’ ও মাজহারুল ইসলামের ভ্রমণগল্প ‘গ্যাংটকে গ্যাঁড়াকল দার্জিলিংয়ে কোলাহল’ প্রভৃতি।

আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘তফাজ্জল হোসেন মানিক মিয়া : নির্ভীক সাংবাদিকতার পথিকৃৎ’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন দেলওয়ার হাসান। আলোচনায় অংশ নেন মোফাকখারুল ইকবাল, মো. মিনহাজ উদ্দীন এবং শেখ আদনান ফাহাদ। সভাপতিত্ব করেন আবেদ খান। লেখক বলছি অনুষ্ঠানে নিজের বই নিয়ে আলোচনা করেন আনোয়ারা সৈয়দ হক এবং নাদিরা মজুমদার। 

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন কবি মুনা চৌধুরী, সোহাগ সিদ্দিকী এবং ফেরদৌসী কুঈন। আবৃত্তি করেন বদরুল হুদা জেনু, মেহেদী হাসান আকাশ, লালটু হোসাইন এবং সামিয়া রহমান লিসা। একক সংগীত পরিবেশন করেন শিল্পী কাদেরী কিবরিয়া, ফেরদৌস আরা, ইয়াকুব আলী খান, লুনা ফাতিমা, জয়ন্ত আচার্য্য, শিল্পী বিশ্বাস, রেজা রাজন। দলীয় সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয় সাংস্কৃতিক সংগঠন ‘সুরের আলো সংগীত একাডেমি’।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর