মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২ ০০:০০ টা

ধুলা ও যানজট নিয়ন্ত্রণ করতে হবে

-আবু নাছের

ধুলা ও যানজট নিয়ন্ত্রণ করতে হবে

পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) সভাপতি আবু নাছের বলেছেন, বায়ু ও শব্দদূষণ দুটি আলাদা বিষয়। বায়ুদূষণের প্রধান কারণ ধুলা। আর এ ধুলা উৎপন্ন হয় নির্মাণাধীন কাজ ও মেগা প্রকল্প থেকে। এ ছাড়া যানজট, ইটভাটা, বর্জ্য, প্লাস্টিক পোড়ানোর কারণেও বায়ুদূষণ বাড়ছে। আর ঢাকায় সাধারণভাবে যানবাহন ও হর্নের শব্দই শব্দদূষণের মূল কারণ। তবে এর বাইরে রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে উচ্চ শব্দে মাইক বা সাউন্ড সিস্টেম ব্যবহার আরেকটি বড় কারণ। আর রাস্তা ছাড়া বাড়ি বা আবাসিক এলাকায় বিয়েসহ নানা সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে উচ্চমাত্রার শব্দযন্ত্র ব্যবহার এবং গানবাজনাই শব্দদূষণের প্রধান কারণ। কেউ কেউ নিজের বাসায় উচ্চ শব্দে গান শোনেন বা অন্য কোনো সাউন্ড ডিভাইস ব্যবহার করেন। এর বাইরে ঢাকাসহ সারা দেশে শিল্পকারখানা এবং যানবাহনকে শব্দদূষণের কারণ হিসেবে বিবেচনা করা হয়।

তিনি বলেন, সকাল থেকে রাত পর্যন্ত গণপরিবহন, ট্যাক্সি, প্রাইভেট কার, সিএনজি, ট্রাক, লরি থেকে প্রতিদিন বেরিয়ে আসা কালো ধোঁয়া বাতাসের মানই শুধু খারাপ করছে না, বিষাক্তও করে তুলছে। ডিজেলচালিত যানবাহনের একটা বড় অংশেরই এগজস্ট পাইপ থাকে ত্রুটিপূর্ণ। এতে বাধাহীনভাবে বাতাসে ছড়িয়ে পড়ে কালো ধোঁয়া। এ ধোঁয়া বাতাস তো দূষিত করছেই, পরিবেশকেও করে তুলছে হুমকির সম্মুখীন।

এই পরিবেশবিদ বলেন, শব্দদূষণ কমাতে গাড়ির হর্ন নিয়ন্ত্রণে আনতে হবে। গাড়িতে আধুনিক হর্ন লাগাতে হবে। একই সঙ্গে মেশিনে ইট ভাঙা বন্ধ করা, সাংস্কৃতিক অনুষ্ঠানে মাইক ব্যবহার নিয়ন্ত্রণ, আবাসিক এলাকা থেকে কারখানা সরিয়ে নেওয়া জরুরি। আর এগুলো নিয়ন্ত্রণে পরিবেশ অধিদফতর, রাজউক, সিটি করপোরেশন, পেট্রোলিয়াম করপোরেশনসহ সব সংস্থাকে একযোগে কাজ করতে হবে।

সর্বশেষ খবর