বুধবার, ৩০ মার্চ, ২০২২ ০০:০০ টা

ঐক্য প্রতিষ্ঠার প্রয়াস চলছে

-মুফতি ফয়জুল্লাহ

ঐক্য প্রতিষ্ঠার প্রয়াস চলছে

ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেছেন, একটি নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন দরকার। নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের সম্ভাবনা মাথায় নিয়ে সবাই কৌশল নিচ্ছে, আমরাও নিচ্ছি। নির্বাচন সামনে রেখে ঐক্য প্রতিষ্ঠার প্রয়াসের চেয়ে ভালো আর কী হতে পারে।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। আগামী নির্বাচন ঘিরে জোট করার পরিকল্পনা আছে কি না জানতে চাইলে মুফতি ফয়জুল্লাহ বলেন, বিজয়ের জন্য ঐক্যের বিকল্প নেই। ইসলামী ঐক্যজোট প্রসঙ্গে তিনি বলেন, আমাদের আন্দোলন শুধু ক্ষমতার জন্য নয়, মানুষের কল্যাণ, অধিকার আদায় এবং উম্মাহর কল্যাণে। আমাদের আন্দোলন মানুষের ভোট, ভাত ও মৌলিক অধিকার আদায় এবং ইসলাম কায়েমের মাধ্যমে মানুষের মুখে হাসি ফোটানোর। কীভাবে দেশকে এগিয়ে নেওয়া যায় জানতে চাইলে মুফতি ফয়জুল্লাহ বলেন, গণমানুষের অধিকার নিশ্চিত করার পাশাপাশি ইসলামের রীতিনীতি মেনে, সব ক্ষেত্রে সব প্রতিষ্ঠানে ইনসাফ নিশ্চিত করতে পারলে প্রকৃত সুশাসন এবং আলোকিত সমাজ প্রতিষ্ঠিত হতে পারে। এমনটা না হলে ক্ষমতার পালাবদলের প্রচলিত ব্যবস্থা দিয়ে সুশাসন, ইনসাফ কায়েম করা সম্ভব নয়। তিনি বলেন, বাংলাদেশকে মাথা তুলে দাঁড়াতে হলে, আলোকিত সমাজ ও রাষ্ট্র গঠন করতে হলে ইসলামের বিকল্প নেই। এ সত্য যত দ্রুত উপলব্ধি করতে পারব ততই মুক্তি ত্বরান্বিত হবে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি প্রসঙ্গে বলেন, দ্রব্যমূল্য আর রাজনীতি খুব বেশি দূরের কিছু নয়। ভোটের রাজনীতিতেও দ্রব্যমূল্য গুরুত্বপূর্ণ। বহু পরিবারে খাদ্যনিরাপত্তা গুরুতর হুমকির মুখে পড়েছে ও পড়তে যাচ্ছে।

সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন মধ্যবিত্ত আর নিম্নবিত্তের মানুষ। দ্রব্যমূল্য হ্রাসের জন্য দ্রুত কার্যকর উদ্যোগ গ্রহণ করা দরকার। বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট ছাড়া প্রসঙ্গে মুফতি ফয়জুল্লাহ বলেন, ইসলামী ঐক্যজোটের জোট ছাড়ার সিদ্ধান্ত ছিল সময়োপযোগী। বিএনপির সঙ্গ ত্যাগ করায় ইসলামী ঐক্যজোট প্রশংসিত ও নন্দিত হয়েছে। তিনি বলেন, ইসলামী ঐক্যজোট দলের প্রয়োজনে, দেশের শীর্ষ ওলামা-মাশায়েখ, দলের নেতা-কর্মীদের পরামর্শে, সময়ের তাগিদে স্বকীয়তা বজায় রেখে স্বতন্ত্র অবস্থান গ্রহণ করেছে। ২০ দল ত্যাগ করার কারণে এর আগে যারা আমাদের গালাগালি করত তারা দেরিতে হলেও বাস্তবতা উপলব্ধি করে সম্প্রতি ২০ দল ত্যাগ করেছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নিরীহ মানুষ হত্যা, আত্মহত্যা কোনো জিহাদ নয়। ইসলামে এগুলোর স্থান নেই। সন্ত্রাস ও নৈরাজ্যের বিরুদ্ধে আমাদের সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে

সর্বশেষ খবর