বুধবার, ৩০ মার্চ, ২০২২ ০০:০০ টা

মেঘনায় ঐতিহ্যবাহী কুস্তি প্রতিযোগিতা

দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি

মেঘনায় ঐতিহ্যবাহী কুস্তি প্রতিযোগিতা

কুমিল্লার মেঘনা উপজেলায় ঐতিহ্যবাহী কুস্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এ অঞ্চলের পাঁচ উপজেলার শতাধিক কুস্তিগির প্রতিযোগিতায় অংশ নেন। উপজেলার রাধানগরে প্রতি বছরের মতো এবারও এ কুস্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। খেলা উদ্বোধন করেন মেঘনা উপজেলা ভাইস চেয়ারম্যান মিলন সরকার। সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সদস্য ও রাধানগর ইউপি চেয়ারম্যান মজিবুর রহমান। বক্তব্য দেন যুবলীগ নেতা আক্তার হোসেন প্রমুখ। খেলায় জাতীয় কুস্তিগির মেঘনা উপজেলার নানিতাপাড়া গ্রামের জাবের সেরা কুস্তিগির নির্বাচিত হন। তাকে দেওয়া হয় ফ্রিজ। দ্বিতীয় বিজয়ী বাদলকে দেওয়া হয় খাসি। অন্য বিজয়ীদের বিভিন্ন পুরস্কারে ভূষিত করা হয়।

কুমিল্লার মেঘনা, হোমনা, দাউদকান্দি, তিতাস, মুরাদনগর উপজেলা ছাড়াও ব্রাহ্মণবাড়িয়া, নারায়ণগঞ্জের বিভিন্ন উপজেলার খেলোয়াড়রা এ প্রতিযোগিতায় অংশ নেন।

সোমবার বিকাল ৫টায় শুরু হয়ে গভীর রাত পর্যন্ত উৎসবমুখর পরিবেশে হাজার হাজার দর্শক এ খেলা উপভোগ করেন।

এ সময় মাঠে যেমন ছিল উত্তেজনা, তেমনি নীরবতা। কে হারে, কে জেতে এমন মনোভাব নিয়ে খেলোয়াড়, সমর্থক ও দর্শকরা মাঠ কাঁপিয়ে রাখেন। ভাটি অঞ্চল থেকে আগত দর্শকরা মাঠে ঠাঁই না পেয়ে বাড়ির ছাদে, গাছে উঠে, কেউ বসে, কেউ দাঁড়িয়ে খেলা উপভোগ করেন। এত দর্শক ফুটবল কিংবা ক্রিকেট খেলায় দেখেননি এমন বক্তব্য দর্শকদের। তিতাস থেকে আগত দর্শক হাজি জাকির হোসেন রানা বলেন, ‘ডিজিটাল যুগে আমাদের দেশের গ্রামীণ খেলাগুলো হারিয়ে যাচ্ছে।

 রাধানগরে ৪০ বছর ধরে এ প্রতিযোগিতা হয়ে আসছে।’ দর্শককের সঙ্গে কথা হলে তারা বলেন, খেলা খুবই ভালো লেগেছে, যেন সেই পুরনো দিনে ফিরে গেছি। জেলা ও উপজেলা ক্রীড়া সংস্থাগুলোর উচিত গ্রামীণ খেলাগুলো ফিরিয়ে আনতে বেশি বেশি দেশি খেলার আয়োজন করা। এতে যুবসমাজ মাদকসহ বিভিন্ন অপরাধ থেকে রক্ষা পাবে। খেলায় কয়েক হাজার দর্শকের উপস্থিত লক্ষ্য করা যায়।

সর্বশেষ খবর