শনিবার, ২ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

খিলগাঁও রাজারবাগ এখন বাণিজ্যিক এলাকা

সরকারি বিধিবিধান মানার শর্তে দেওয়া হলো অনুমতি

হাসান ইমন

খিলগাঁও রাজারবাগ এখন বাণিজ্যিক এলাকা

রাজধানীর খিলগাঁও, রাজারবাগ ও বাসাবো ওহাব কলোনি পুনর্বাসন এলাকার মালিবাগ রেলগেট থেকে নুর মসজিদ পর্যন্ত সড়কের পাশের প্লটগুলো আবাসিক কাম-বাণিজ্যিক ব্যবহারের অনুমতি দিয়েছে সরকার। তবে এক্ষেত্রে সর্বনিম্ন প্লটের পরিমাণ হতে হবে ৫ কাঠা। ভূমি ব্যবহার আইন, ডিটেইল এরিয়া প্ল্যানসহ সরকারি বিধিবিধান মানার শর্তে ব্যবহারের অনুমতি মিলবে। গত বছরের ৮ ডিসেম্বর এ বিষয়ে পরিপত্র জারি করে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়।

এ বিষয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহিদ উল্লাহ খন্দকার বলেন, খিলগাঁও, রাজারবাগ ও বাসাবো ওহাব কলোনি পুনর্বাসন এলাকার মালিবাগ রেলগেট থেকে নুর মসজিদ পর্যন্ত ১০০ ফুট সড়কের পাশে বাণিজ্যিক ভবন নির্মাণে অনুমতি দিয়েছি। এ বিষয়ে ইতোমধ্যে কার্যক্রম শুরু হয়েছে। তবে আবাসিক প্লটকে বাণিজ্যিক ব্যবহারের নীতিমালা তৈরি করা হয়েছে। এ নীতিমালার ভিতরে থাকলে আবাসিক প্লটকে বাণিজ্যিকে রূপান্তর করা যাবে। তিনি আরও বলেন, যারা এ সড়কের পাশে ইতোমধ্যে বাণিজ্যিক ভবন নির্মাণ করেছেন, তাদের নতুন করে আবেদনের মাধ্যমে রূপান্তর ফি দিয়ে অনুমোদন নিতে হবে। আর নীতিমালার বাইরে কেউ ভবন করে থাকলে আমরা ব্যবস্থা নেব।

পরিপত্রে বলা হয়, রাজধানীর খিলগাঁও, রাজারবাগ, বাসাবো ওহাব কলোনি পুনর্বাসন এলাকার মালিবাগ রেলগেট থেকে নুর মসজিদ পর্যন্ত ১০০ ফুট সড়কের পাশে প্লটগুলোর ইজারাদাররাও আবাসিক থেকে বাণিজ্যিক হিসেবে ব্যবহার করতে পারবেন। এসব এলাকায় বাণিজ্যিক হিসেবে অফিস, ব্যবসা প্রতিষ্ঠান, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, বিভিন্ন পণ্যের শোরুম, ছোট-মাঝারি আকারের আবাসিক হোটেল, রেস্টুরেন্ট, ব্যাংক ও বীমা, ছোট আকারের ব্যবসা কেন্দ্র এবং মানসম্মত আবাসিক ভবন নির্মাণ করা যাবে। এসব স্থাপনা নির্মাণে নিজস্ব ব্যবস্থাপনায় বর্জ্য অপসারণ এবং স্যুয়ারেজ ব্যবস্থা এবং সৌরবিদ্যুৎ উৎপাদন ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রাখতে হবে। প্লট রূপান্তরের ক্ষেত্রে ড্যাপ, ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা (বিএনবিসি) ও সরকারি বিধান অনুসরণ করে গৃহায়ণ ও গণপূর্ত সচিব বরাবর আবেদন করতে হবে।

পরিপত্রে আরও বলা হয়, খিলগাঁও, রাজারবাগ ও বাসাবো ওহাব কলোনি পুনর্বাসন এলাকার জন্য বিভিন্ন সেবাদানকারী সরকারি প্রতিষ্ঠান প্রয়োজনীয়তার নিরিখে সমন্বিত পরিকল্পনার অংশ হিসেবে সংস্থাভিত্তিক অ্যাকশন প্ল্যান গ্রহণ করবে। প্রত্যেক প্লটের অভ্যন্তরে ড্রপ অব এবং পিক এরিয়ার ব্যবস্থা বাধ্যতামূলকভাবে রাখতে হবে। এ ছাড়া বহুতল ভবনের যানবাহনের প্রবেশ নির্গমন ও পার্কিংসহ ট্রাফিক ব্যবস্থাপনার ক্ষেত্রে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ আইন-২০১২ অনুসরণ করতে হবে। নতুনভাবে প্লট ব্যবহারের শ্রেণি পরিবর্তনের ক্ষেত্রে ফার (ফ্লোর এরিয়া র‌্যাশিও) ও উন্মুক্ত স্থান রাখতে হবে। এসব এলাকার ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের অনুমতি ব্যতীত প্লটে কোনো প্রকার সাইনবোর্ড স্থাপন করা যাবে না। খিলগাঁও, রাজারবাগ ও বাসাবো এলাকার প্লট পরিবর্তনে নির্ধারিত হারে রূপান্তর ফি লাগবে।

সর্বশেষ খবর