মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ক্ষতি সামলাতে ইন্টারনেটে গতি বাড়াচ্ছে বিটিসিএল

♦ গত তিন অর্থবছরে লোকসান কমেছে ৩১ শতাংশ ♦ ডাটা ও ইন্টারনেটভিত্তিক সেবার বিস্তৃতি বেড়েছে ৩.৫ গুণ

জয়শ্রী ভাদুড়ী

ক্ষতি সামলাতে ইন্টারনেটে গতি বাড়াচ্ছে বিটিসিএল

ধারাবাহিক লোকসানে থাকা সরকারি প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। মোবাইলের যুগে আবেদন হারিয়েছে টেলিফোন। ক্ষতি সামলে গতির সঙ্গে তাল মেলাতে ডাটা ও ইন্টারনেটভিত্তিক সেবায় ঝুঁকছে প্রতিষ্ঠানটি। এতে গত তিন বছরে ৩১ শতাংশ লোকসান কমিয়ে ঘুরে দাঁড়াচ্ছে বিটিসিএল।

বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘যুগের সঙ্গে তাল মিলিয়ে জনগণের চাহিদা পূরণে ডাটা ও উচ্চগতির ইন্টারনেট সেবা দিচ্ছে বিটিসিএল। গ্রাহকের আস্থা অর্জনে নেওয়া হয়েছে নানামুখী পদক্ষেপ। ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় ব্যান্ডউইথের চাহিদা পূরণে বিটিসিএল এলএলআই ব্যান্ডউইথ সেবার বিস্তৃতি বেড়েছে ৩ দশমিক ৫ গুণ।’ তিনি আরও বলেন, ‘টেলিফোন, ইন্টারনেটসহ বিটিসিএলের সব সেবা গ্রাহক এখন ঘরে বসে অনলাইন পোর্টালের মাধ্যমে গ্রহণ করতে পারবেন। সেবা সংক্রান্ত সমস্যার সমাধানে চালু করা হয়েছে মোবাইল অ্যাপ ‘টেলিসেবা’। সেবার মানোন্নয়নে গ্রাহকের অভিযোগ, ভোগান্তি শুনতে ও সমাধান করতে সামাজিক যোগাযোগমাধ্যমে গণশুনানির আয়োজনও করছি আমরা। এই সার্বিক কাজের ফলস্বরূপ তিন বছরে ৩১ শতাংশ লোকসান কমেছে প্রতিষ্ঠানটির। আশা করছি খুব দ্রুতই লোকসান কাটিয়ে উন্নত সেবা দিয়ে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে বিটিসিএল।’ বিটিসিএল সূত্রে জানা যায়, ২০০৮ সালের ১ জুলাই বাংলাদেশ টেলিগ্রাফ অ্যান্ড টেলিফোন বোর্ড (বিটিটিবি) থেকে বিটিসিএলের জন্ম হয়। ২০০৮-২০০৯ অর্থবছরে বিটিসিএল প্রায় ১০৬ কোটি টাকার নিট মুনাফাসহ ১৬৮৯ দশমিক ৩৬ কোটি টাকা আয় করে। ১১ বছর পর এই আয় প্রায় অর্ধেক হয়ে গেছে। ২০১৮-২০১৯ অর্থবছরে বিটিসিএল আয় করেছে ৮৮৬ দশমিক ৮১ কোটি টাকা, অর্থাৎ প্রায় ৩৬৮ কোটি টাকা লোকসান হয়েছে। ২০১৯-২০ অর্থবছর থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বিটিসিএল, কমতে শুরু করেছে লোকসানের হার। ২০১৯-২০ অর্থবছরে বিটিসিএল লোকসান করেছে ৩২৪ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে লোকসান নেমে এসেছে ২৭০ কোটি টাকায়। গত তিন বছরে ৩১ শতংশ লোকসান কমেছে বিটিসিএলের। এ অর্থবছরে ক্ষতির পরিমাণ কমিয়ে ১৫৬ কোটি টাকায় নামিয়ে আনার লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি।

লোকসান ঠেকাতে ডাটা ও ইন্টারনেটভিত্তিক ব্যবসায় ঝুঁকছে বিটিসিএল। উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেটসহ ট্রিপল প্লে জিপন নেটওয়ার্ক দেশের ২১টি জেলায় স্থাপন করা হয়েছে। দেশের ৬৪ জেলায় সম্প্রসারিত করা হচ্ছে। নতুন নেটওয়ার্ক স্থাপনের ফলে গত বছরের এপ্রিল থেকে ১৭ হাজার ৩৯৬ গ্রাহক নতুনভাবে সংযোগ গ্রহণ করেছে। ১০০ এমবিপিএস পর্যন্ত ব্যান্ডউইথ দিচ্ছে বিটিসিএল। সাশ্রয়ী ও আকর্ষণীয় মূল্যে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা দেওয়ায় জনপ্রিয়তা পাচ্ছে বিটিসিএল। ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় ব্যান্ডউইথের চাহিদা পূরণে বিটিসিএল এলএলআই ব্যান্ডউইথ বিক্রয় ১৩৭ দশমিক ৫ জিবিপিএস থেকে বর্তমানে ৪৮১ জিবিপিএস এ উন্নীত হয়েছে। গত তিন বছরে এ সেবার বিস্তৃতি বেড়েছে ৩ দশমিক ৫ গুণ। উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ২০ দশমিক ৩২ জিবিপিএস ব্যান্ডউইথ সরবারহ করছে বিটিসিল। আইপি-ট্রান্সমিশনের চাহিদা পূরণে বিটিসিএল ভিপিএন ব্যান্ডউইথ বিক্রয় ২৯ দশমিক ২ জিবিপিএস থেকে ১২৩ জিবিপিএস এ উন্নীত হয়েছে। গত তিন বছরে এ সেবার বিস্তৃতি বেড়েছে ৪ দশমিক ২ গুণ। প্রান্তিক পর্যায়ে উচ্চগতির ইন্টারনেট সেবা দিতে নেটওয়ার্ক বাড়াতে কাজ করছে বিটিসিএল। এ পর্যন্ত বিটিসিএলের ডোমেইন সেবা নিয়েছেন ৩২ হাজার ৪৭৮ জন গ্রাহক এবং ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ দেওয়া হয়েছে ৫১ হাজার ৫২৬টি। দেশের ৬৪ জেলায়, ৪৭৪ উপজেলায় এবং ১ হাজার ২১৬টি ইউনিয়নে বিটিসিএলের ভূগর্ভস্থ ৩৩ হাজার ১০০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার ট্রান্সমিশন নেটওয়ার্কটি টেরাবিট ক্যাপাবল স্থাপন করা হচ্ছে। এর ফলে আইপি ইকুইপমেন্ট ইউনিয়ন পর্যন্ত স্থাপন করে প্রত্যন্ত অঞ্চলেও উচ্চগতির ইন্টারনেট সেবা বিস্তৃত হবে। টেলিযোগাযোগ অবকাঠামো শেয়ারিংয়ের মাধ্যমে মুনাফা করছে বিটিসিএল। উন্নত ৪জি সেবা ও নতুন ৫জি সেবার জন্য গুরুত্বপূর্ণ ফাইবারাইজেশনে বিটিসিএল অগ্রণী ভূমিকা রাখছে। এ কাজ এগিয়ে নিতে দেশের ৪টি মোবাইল অপারেটরের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বিটিসিএল। টেলিটক, রবি আজিয়াটা, গ্রামীণফোন লিমিটেড, বাংলালিংক ডিজিটালের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে প্রতিষ্ঠানটি। মোবাইল অপারেটরদের বিটিএস ফাইবারভিত্তিক করার জন্য প্রায় ৭ হাজার ৫০০ কিলোমিটার ফাইবার লিজ দিয়েছে বিটিসিএল। ১ হাজার ২১৬টি ইউনিয়ন পরিষদে বিটিসিএলের স্থাপন করা ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের মাধ্যমে বিনামূল্যে ৫ এমবিপিএস ইন্টারনেট সেবা প্রদান করা হচ্ছে। দেশের ৫৮৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই ইন্টারনেট (১০ এমবিপিএস) সেবা চালু করেছে বিটিসিএল।

সর্বশেষ খবর