মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
সাংবাদিক সাগর-রুনি হত্যা

১০ বছর আগের রুল শুনবে হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

এক দশক আগে সাংবাদিক দম্পতি সাগর সারোয়ার ও মেহেরুন রুনি হত্যা মামলায় আসামিদের চিহ্নিত ও তাদের আইনের আওতায় আনা নিয়ে জারি করা রুল শুনবে হাই কোর্ট। গতকাল এ সংক্রান্ত রিট মামলাটি কার্যতালিকায় আসার পর তা শুনানির জন্য নির্ধারণ করে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)-এর পক্ষে করা এ রিটের আইনজীবী মনজিল মোরসেদ বলেন, মামলাটি আজ (সোমবার) কার্যতালিকায় ছিল। আদালত শুনানির জন্য নির্ধারণ করেছে। যে কোনো দিন শুনানি হতে পারে।

২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাজধানীর পশ্চিম রাজাবাজার এলাকার বাসায় খুন হন মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক গোলাম মোস্তফা সারোয়ার ওরফে সাগর সারোয়ার ও এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন নাহার রুনা ওরফে মেহেরুন রুনি দম্পতি। ঘটনার পরের দিন রুনির ভাই নওশের আলম রোমান রাজধানীর শেরেবাংলা নগর থানায় হত্যা মামলা দায়ের করেন। থানা ও গোয়েন্দা পুলিশ হয়ে ঘটনার দুই মাস পর মামলাটি তদন্তের দায়িত্ব পায় র‌্যাব। দায়িত্ব পেয়ে তদন্ত শুরু করলেও ১০ বছরেও তদন্ত প্রতিবেদন দিতে পারেনি পুলিশের বিশেষ এ ইউনিট। তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য নিয়মিত আদালত থেকে সময় নিচ্ছেন তদন্ত কর্মকর্তা। গত ২৭ মার্চ এ মামলার তদন্ত প্রতিবেদন দাখিল করার কথা ছিল। যথারীতি প্রতিবেদন দাখিল করতে পারেননি র‌্যাবের তদন্ত কর্মকর্তা। তাই ঢাকার মেট্রোপ?লিটন ম্যাজিস্ট্রেট দেবদাস চন্দ্র অধিকারী আগামী ২৬ এপ্রিল প্রতিবেদন দাখিলের তারিখ রেখেছেন। এ নিয়ে প্রতিবেদন দাখিলের তারিখ ৮৭ বার পেছানো হয়েছে। মামলায় রুনির বন্ধু তানভীর রহমানসহ মোট আসামি আটজন। অন্য আসামিরা হলেন- বাড়ির নিরাপত্তাকর্মী এনাম আহমেদ ওরফে হুমায়ুন কবির, রফিকুল ইসলাম, বকুল মিয়া, মিন্টু ওরফে বারগিরা মিন্টু ওরফে মাসুম মিন্টু, কামরুল হাসান অরুন, পলাশ রুদ্র পাল, তানভীর ও আবু সাঈদ।

সর্বশেষ খবর