মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

যুক্তরাষ্ট্রে ৪৫ দিনে গ্রিনকার্ড প্রদানের বিশেষ কর্মসূচি

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

৪৫ দিনের মধ্যেই গ্রিনকার্ড প্রদানের বিশেষ একটি কর্মসূচি ঘোষণা করেছে হোয়াইট হাউস। কর্মসূচির নাম ‘প্রিমিয়াম প্রসেসিং’। তবে এ জন্য অতিরিক্ত ফি লাগবে ২৫০০ ডলার করে। একই সঙ্গে আসছে মে থেকে সীমান্ত খুলে দেওয়া হবে এবং দৈনিক গড়ে ১৮ হাজার অ্যাসাইলাম প্রার্থীকে যুক্তরাষ্ট্রে আসতে  দেবে।

করোনা মহামারির কারণে বিভিন্ন ক্যাটাগরি তথা পারিবারিক কোটা, অ্যাসাইলাম এবং স্ট্যাটাস অ্যাডজাস্টমেন্টের ৯৫ লাখ আবেদন ঝুলে গেছে। এ সংখ্যা করোনা পূর্ববর্তী অর্থাৎ ২০১৯ অর্থবছরের তুলনায় ৬৬% বেশি। ট্রাম্প আমলে অভিবাসন দফতরের হাজার হাজার কর্মচারী ছাঁটাই করা হয়েছে। সেসব পদ এখনো পূরণ করা সম্ভব হয়নি। এমনই অবস্থায় ঝুলে থাকা আবেদনের সংখ্যা বাড়ছে উদ্বেগজনক হারে। অতিরিক্ত ফি দিয়ে খণ্ডকালীন কর্মকর্তা নিয়োগ করা হবে নাকি অবসরে যেতে বাধ্য কর্মচারীদের পুনরায় ফিরিয়ে আনা হবে- তা জানা সম্ভব হয়নি।

এদিকে অভিবাসন দফতর সূত্রে আরেকটি সংবাদে জানা গেছে, নবায়নের সীমা অতিবাহিত হওয়ার পথে থাকা ওয়ার্ক পারমিট আপনা-আপনি আরও ছয় মাস ব্যবহার উপযোগী হবে। কারণ সেক্ষেত্রেও রয়েছে বড় রকমের জট।

হোয়াইট হাউস সূত্রে আরও জানা গেছে, করোনার কারণে বিশেষ এক আদেশে সীমান্তে অ্যাসাইলাম প্রার্থনাকারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার রহিত করা হয়েছিল। আবেদন বিবেচনাধীন থাকাবস্থায় সবাইকে মেক্সিকোতে অবস্থান করতে হয়েছে। বর্তমানে করোনা পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে আসায় সেই নির্দেশ প্রত্যাহার করা হবে ২৩ মে। অর্থাৎ ওই দিন যারা সীমান্তে এসে অ্যাসাইলাম প্রার্থনা করবে এবং অভিবাসন কর্মকর্তাদের কাছে যাদের আবেদন গ্রহণযোগ্য বলে মনে হবে তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার দেওয়া হবে। সে সংখ্যা দৈনিক কোনোভাবেই ১৮ হাজারের বেশি হবে না।

 

সর্বশেষ খবর