বুধবার, ৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

এবার পূর্ব ইউক্রেনে রাশিয়ার আক্রমণের আশঙ্কা

প্রতিদিন ডেস্ক

পূর্ব ইউক্রেনের একটি বড় অংশ রাশিয়া দখল করে নিতে চাইছে। খারকিভ এবং লুহানস্ক অঞ্চলে রাশিয়ার সেনার সংখ্যা বেড়েছে বলেও দাবি করা হয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, পূর্ব ইউক্রেনে রাশিয়া নতুন করে আক্রমণের পরিকল্পনা করেছে। পূর্ব ইউক্রেনের একটি বড় অংশ রাশিয়া দখল করে নিতে চাইছে। খারকিভ এবং লুহানস্ক অঞ্চলে রাশিয়ার সেনার সংখ্যা বেড়েছে বলেও দাবি করা হয়েছে। লুহানস্ক অঞ্চলে দুটি শহরে রাশিয়ার সেনা নতুন করে আক্রমণ শুরু করেছে বলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন। একই সঙ্গে তার দাবি, সেভেরোদনেৎস্ক পর্যন্ত এগোতে চাইছে রাশিয়ার ফৌজ। লুহানস্ক অঞ্চলের প্রশাসনিক সদর দফতর সেভেরোদনেৎস্ক। ক্রাইমিয়ার যুদ্ধের সময় থেকেই এই অঞ্চলটিতে রাশিয়াপন্থিদের দাপট। এবারেও সেই বিষয়টিকে রাশিয়া কাজে লাগাচ্ছে বলে অভিযোগ। লুহানস্কের গভর্নর ঘোষণা করেছেন, রাশিয়া যে কোনো সময় বড় আক্রমণ চালাতে পারে। ফলে তার আগে সব নাগরিক যেন নিরাপদ স্থানে চলে যান। সবাইকে বাড়ি ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। হোয়াইট হাউসের এক উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, পূর্ব ইউক্রেনে রাশিয়া নতুন করে সেনা মজুদ করছে। পূর্ব এবং দক্ষিণ ইউক্রেনের একটি অংশ দখল করাই তাদের উদ্দেশ্য। যদিও রাশিয়া এ বিষয়ে এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

 

ওই মার্কিন কর্মকর্তার বক্তব্য, ‘রাশিয়া প্রথমে গোটা ইউক্রেনই দখল করতে চেয়েছিল। তা না হওয়ায় এখন তাদের লক্ষ্য পূর্ব ইউক্রেন।’ এই লড়াই দীর্ঘদিন চলবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর