বৃহস্পতিবার, ৭ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

শিলিগুড়িতে বাংলাদেশ ভিসা সেন্টার চালু

কলকাতা প্রতিনিধি

কলকাতার পর এবার পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে চালু হলো দ্বিতীয় বাংলাদেশ ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার। এতে করে ভারতীয়দের বাংলাদেশি ভিসার জন্য শুধুমাত্র কলকাতার ওপর নির্ভর করতে হবে না। শিলিগুড়িতে নামমাত্র খরচে মিলবে এই ভিসা সুবিধা।

গতকাল একটি বেসরকারি সংস্থার (ডি ইউ ডিজিটাল বিডি প্রাইভেট লিমিটেড) উদ্যোগে শিলিগুড়ির সেবক  রোডের ইন্টারন্যাশনাল মার্কেটে নতুন বাংলাদেশের ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। ফিতা কেটে এর উদ্বোধন করেন সোনালী ব্যাংকের সিইও এবং ডেপুটি জেনারেল ম্যানেজার (ইন্ডিয়া অপারেশন) রওসন জাহান। এ সময় উপস্থিত ছিলেন সোনালী ব্যাংকের শিলিগুড়ি শাখার ম্যানেজার শামীম আখতার, ডি ইউ ডিজিটাল বিডি প্রাইভেট লিমিটেডের এমডি শিবাজ রাইসহ অন্যরা। নতুন এই ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারের ফলে রাজ্যটির উত্তরবঙ্গের মানুষের অনেকটাই সুবিধা হবে, এসঙ্গে পার্শ্ববর্তী দেশ নেপাল, ভুটানের মানুষেরাও এই ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার থেকে সুবিধা পাবেন।

বাংলাদেশ হাই কমিশনের অনুমোদিত একটি বেসরকারি সংস্থার উদ্যোগে এবং বাংলাদেশের সোনালী ব্যাংকের সহযোগিতায় এই কেন্দ্রে চালু করা হয়েছে। এখানে আবেদনকারী তাদের পাসপোর্ট ও প্রয়োজনীয় নথি দিয়ে সামান্য খরচে ভিসার জন্য আবেদন করতে পারবেন। এখানে ভিসা প্রসেসিংয়ের খরচ ধার্য করা হয়েছে জিএসটিসহ ৮২৫ রুপি। এই ভিসা শিলিগুড়িবাসীকে বাড়িতে বসে পেতে গেলে কুরিয়ার চার্জ বাবদ অতিরিক্ত ৪০০ রুপি দিতে হবে। সোনালী ব্যাংকের শিলিগুড়ি শাখার ম্যানেজার শামীম আখতার বলেন, ‘এই কেন্দ্রে ভিসা আবেদন এবং সোনালী ব্যাংক থেকে কারেন্সি পরিবর্তন করানো যাবে। জনগণের সুবিধার্থে নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশনের সামনে একটি কারেন্সি বুথ থাকবে এই ব্যাংকের।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর