শনিবার, ৯ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

বাসরুট রেশনালাইজেশন দ্রুত বাস্তবায়ন দরকার

-ড. আদিল মুহাম্মদ খান

বাসরুট রেশনালাইজেশন দ্রুত বাস্তবায়ন দরকার

ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্টের (আইপিডি) নির্বাহী পরিচালক অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেছেন, রাজধানীর যানজট দীর্ঘমেয়াদি একটা সমস্যা। এ সমস্যার উত্তরণ চাইলেই সম্ভব নয়। তবে সরকার উদ্যোগ নিলে দ্রুত করা সম্ভব। এর মধ্যে প্রথমে সড়কে গণপরিবহনের সংখ্যা বাড়াতে হবে। গণপরিবহন বাড়াতে বাসরুট রেশনালাইজেশনের আওতায় আনা জরুরি।

তিনি গতকাল বাংলাদেশ প্রতিদিনকে আরও বলেন, যানজট নিরসনে রেলপথকে প্রাধান্য দেওয়া যেতে পারে। ঢাকার চার পাশের জেলাগুলোর সঙ্গে কমিউটার রেলযোগাযোগ বাড়াতে হবে। এ ছাড়া যানজট নিরসনে সরকারকে ব্যক্তিগত                গাড়ি নিয়ন্ত্রণের উদ্যোগ নিতে হবে। একই সঙ্গে রাইড  শেয়ারিংয়ের নামে মোটরসাইকেল রেজিস্ট্রেশন নিয়ন্ত্রণ করতে হবে। কারণ রাজধানীতে যানজটের জন্য অন্যতম দায়ী মোটরসাইকেল।

এই নগরবিদ আরও বলেন, মেট্রোরেল ও নগর পরিবহন বাস সার্ভিসের সঙ্গে অন্যান্য পরিবহনের সমন্বিত নেটওয়ার্ক গড়ে তোলা দরকার। পথচারীদের অগ্রাধিকার দিয়ে পরিবহন পরিকল্পনা করা ও সড়কগুলোর ডিজাইন তৈরি করা প্রয়োজন। সড়কের প্রশস্ততা বাড়ানো কিংবা অন্য কোনো অবকাঠোমো উন্নয়নের কারণ দেখিয়ে কোনোভাবেই ফুটপাথ কমানো কিংবা অকার্যকর রাখা যাবে না। গণপরিবহনের পর্যাপ্ত উন্নয়ন সাধনের মাধ্যমে নগরে রাইড শেয়ারিং সার্ভিসের ওপর নির্ভরতা কমিয়ে আনতে হবে। অযান্ত্রিক বাহন পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে রিকশা ও অন্যান্য অযান্ত্রিক পরিবহনকে শৃঙ্খলার মধ্যে নিয়ে আসতে হবে। সড়কে অবৈধ পার্কিং বন্ধ করা ও যেখানে-সেখানে পার্কিং কিংবা রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করার বিষয়ে যথাযথভাবে আইন প্রয়োগ করতে হবে।

সর্বশেষ খবর