শনিবার, ৯ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

লন্ডনে বাংলাদেশি তরুণী খুনে একজনের ৩৬ বছর জেল

আ স ম মাসুম, যুক্তরাজ্য

বহুল আলোচিত ব্রিটিশ-বাংলাদেশি প্রাইমারি স্কুল শিক্ষিকা সাবিনা নেছা হত্যা মামলার রায় ঘোষণা হয়েছে গতকাল। আসামি আলবেনিয়ান নাগরিক কোচি স্লামাজকে ৩৬ বছরের কারাদন্ড দেওয়া হয়েছে।

গতকাল লন্ডন সময় সকাল সাড়ে ১০টায় রায় ঘোষণা করা হয়। এ সময় সাবিনা নেছার বাবা আবদুর রউফ, মা আজিবুন নেছা, চাচা শাহীন মিয়া, দুই বোন ও বোনের স্বামীরা উপস্থিত ছিলেন।

তাঁরা রায়ের তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া দেননি। তবে উপস্থিত নারী আন্দোলনকারীরা এ রায়ে অসন্তোষ প্রকাশ করে বলেন, সে একটি জীবন নিয়েছে তার বদলে তার শ্বাস বন্ধ হওয়া পর্যন্ত জেল হওয়া উচিত ছিল।

তার আগের দিন ৭ এপ্রিল দুপুরে যুক্তরাজ্যের অল্ড বেইলি আদালতে মামলার বিচারকাজ চলে। লন্ডন সময় দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত এ হত্যা মামলার চূড়ান্ত শুনানি অনুষ্ঠিত হয়। মামলার পুরো বিষয় এবং হত্যাকারীর অতীত ইতিহাস ও শিক্ষিকা সাবিনা নেছার আদ্যোপান্ত দুই

ঘণ্টাব্যাপী উপস্থাপন করা হয়। এ সময় সাবিনা নেছার হত্যার সিসির ফুটেজও দেখানো হয় আদালতে।

আদালতে শুনানির সময় উপস্থিত ছিলেন সাবিনা নেছার বাবা, মাসহ পরিবারের সদস্যরা। ৭ এপ্রিল আদালতে এ মামলার চূড়ান্ত শুনানি চলাকালে সাবিনা নেছার বাবা ও মা একটি লিখিত বক্তব্য দেন। সেখানে তাঁরা উল্লেখ করেন সাবিনা নেছা মেকআপ, হ্যান্ডব্যাগ ও জুতা পছন্দ করতেন। তাঁরা কোচি স্লামাজকে বলেন, বাবা-মা বেঁচে থাকতে সন্তানের লাশ দেখার মতো যন্ত্রণা আর কিছু নেই।

গত বছর ১৭ সেপ্টেম্বর বন্ধুর সঙ্গে দেখা করতে যাওয়ার সময় সাউথ ইস্ট লন্ডনের ক্যাটর পার্কে নির্মমভাবে হত্যা করা হয় সাবিনা নেছাকে। নির্মম এ হত্যাকান্ডে হত্যাকারী দুই ফিট লম্বা একটি ধাতব বস্তু দিয়ে ৩৪ বার মাথায় আঘাত করেন সাবিনাকে। আদালতে রায় ঘোষণার সময় বলা হয়, কোচি স্লামাজ একজন যৌন বিকৃত মানুষ।

১৭ সেপ্টেম্বর রাশি গ্রিন প্রাইমারি স্কুলের শিক্ষিকা সাবিনা নেছাকে হত্যা করা হলেও প্রায় ২৪ ঘণ্টা পর তার মৃতদেহ পাওয়া যায় ক্যাটর পার্কের কমিউনিটি সেন্টারের পাশে। পরে এ হত্যাকান্ড ঘিরে লন্ডনসহ পুরো ব্রিটেনের নারীরা নিজেদের নিরাপত্তা নিয়ে সোচ্চার হন। বিভিন্ন জায়গায় আন্দোলন করেন তাঁদের নিরাপত্তা চেয়ে। আতঙ্কিত নারীরা সন্ধ্যার পর রাস্তায় বের হওয়ার জন্য আইনশৃঙ্খলা আরও জোরদার করতে সরকারের কাছে অনুরোধ জানান। এ ঘটনার পর রাজ পরিবারের গুরুত্বপূর্ণ সদস্য ডাচেস অব ক্যামব্রিজ কেট মিডলটন পর্যন্ত টুইট করেন। সারা দেশে হাজার হাজার নারী বিভিন্ন জায়গায় প্রতিবাদ সমাবেশ করেন।

সাবিনা নেছার হত্যায় জড়িত থাকার অভিযোগে ২৬ সেপ্টেম্বর হত্যাকান্ডের প্রাপ্রণয় দিন পর আলবেনিয়ান নাগরিক কোচি স্লামাজকে ইস্ট সাসেক্স থেকে আটক করে পুলিশ। কোচি স্লামাজ কোর্টে সাবিনা নেছাকে হত্যার দায় স্বীকার করেন চলতি বছর ফেব্রুয়ারিতে।

সর্বশেষ খবর