রবিবার, ১০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
দুই কৃষকের আত্মহত্যা

সুষ্ঠু বিচার চায় পরিবার

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় নিমঘুটু গ্রামে সেচের পানি না পেয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর দুজন কৃষকের আত্মহননের ঘটনায় সুষ্ঠু বিচার চায় তাদের পরিবার। এ দাবিতে গতকাল বেলা ১১টায় রাজশাহীতে সংবাদ সম্মেলন করেছে বিষপানে মারা যাওয়া দুই কৃষকের পরিবার।

মহানগরীর একটি বেসরকারি উন্নয়ন সংস্থার কার্যালয়ে সংবাদ সম্মেলনে তাদের পক্ষ থেকে পাঁচ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হচ্ছে- অভিনাথ মার্ডি ও রবি মার্ডির আত্মহত্যায় প্ররোচনা দেওয়া সাখাওয়াত হোসেনের বিচারের মাধ্যমে শাস্তি নিশ্চিত করা, বরেন্দ্র অঞ্চলে সেচ কার্যক্রমের অব্যবস্থাপনা ও অনিয়মের জন্য বিএমডিএ কর্তৃপক্ষকে তদন্তের আওতায় এনে দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ, বরেন্দ্র অঞ্চলে গভীর নলকূপ পরিচালনার ক্ষেত্রে কৃষকবান্ধব  নীতিমালা প্রণয়ন ও সুষ্ঠু তদারকির বিধান রাখা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অধ্যুষিত গ্রামগুলোয় গভীর নলকূপ অপারেটর হিসেবে তাদের অগ্রাধিকার দেওয়া এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও প্রান্তিক কৃষকদের পর্যাপ্ত পরিমাণে সেচের পানি পাওয়ার সুযোগ নিশ্চিতকল্পে নীতিমালায় সুস্পষ্ট বিধান রাখা। সংবাদ সম্মেলনে তারা বিএমডিএর বরখাস্ত গভীর নলকূপ অপারেটর সাখাওয়াতের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বলেন, ২৩ মার্চ বিকালে গোদাগাড়ী উপজেলার নিমঘুটু আদিবাসী পল্লীর অভিনাথ মার্ডি ও রবি মার্ডি ধানের জমিতে সেচের পানি না পেয়ে এবং বিএমডিএর নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনের অসদাচরণের কারণে বিষপান করেন। ওই দিনই অভিনাথ মার্ডি মৃত্যুবরণ করেন। আর তার ভাই রবি মার্ডি ২৫ মার্চ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন সিসিবিভিও গঠিত রাজশাহীর গোদাগাড়ী রক্ষাগোলা সমন্বয় কমিটির সদস্য আদিবাসী নেতা রঞ্জিত সাওরীয়া। উপস্থিত ছিলেন মৃত কৃষক অভিনাথ মার্ডির স্ত্রী রোজিনা হেমব্রম ও রবি মার্ডির ভাই সুশীল মার্ডি, রক্ষাগোলা সমন্বয় কমিটির উপদেষ্টা প্রসেন এক্কা, সভাপতি সরল এক্কা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর