রবিবার, ১০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ভ্যানে করে গাছের চারা বিক্রেতার মেডিকেলে ভর্তির সুযোগ

কুমিল্লা প্রতিনিধি

ভ্যানে করে গাছের চারা বিক্রেতার মেডিকেলে ভর্তির সুযোগ

ভ্যান গাড়িতে গাছের চারা বিক্রি করা কুমিল্লার তাজগীর হোসেন খুলনা সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন। এই সুখবরে নতুন করে শঙ্কা তৈরি হয়েছে। ভর্তিসহ লেখাপড়ার খরচ চালিয়ে যাওয়া নিয়ে দুচিন্তায় পড়েছেন তাজগীর।

স্থানীয় সূত্রে জানা যায়, জেলার লাকসাম উপজেলার কান্দিরপাড় ইউনিয়নের খুন্তা গ্রামের নানার বাড়িতে থেকে বড় হয়েছেন তাজগীর। লাকসাম উপজেলার বরইগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে সমাপনী পরীক্ষায় জিপিএ-৫, এরপর জ্যোতিপাল মহাথের বৌদ্ধ অনাথ আশ্রম উচ্চবিদ্যালয় থেকে জেএসসি পরীক্ষায় এ গ্রেড, একই প্রতিষ্ঠান থেকে এসএসসি পরীক্ষায় ৪.৯৪ এবং পরবর্তীতে লাকসাম নওয়াব ফয়জুন্নেছা সরকারি কলেজ থেকে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ অর্জন করেছেন। তার লেখাপড়া চালিয়ে  যেতে স্থানীয় লোকজনসহ শিক্ষকরা সহায়তা করেছেন। মায়ের স্বপ্ন পূরণ করতে পারা তাজগীর হোসেন বলেন, ‘আমার মা মারা যাওয়ার আগে আমাকে বলতেন, তোকে ভিক্ষা করে হলেও পড়াব। তার পরও তোকে ডাক্তার হতে হবে। আমার মা বেঁচে থাকলে আজ তিনি অনেক খুশি হতেন।

 আমি এ পর্যন্ত অনেক কষ্ট করে পড়ালেখার খরচ চালিয়ে আসছি। টিউশনি ও রাস্তায় রাস্তায় গাছের চারা বিক্রি করেছি। আমরা দুই ভাই নানার বাড়িতে থাকি। অর্থাভাবে ছোট ভাইয়ের লেখাপড়া বন্ধ। অপর দুই ভাইকে নিয়ে আমার বাবা চৌদ্দগ্রাম উপজেলার উজিরপুর ইউনিয়নের কইয়া গ্রামে বাস করছেন। বাবার আর্থিক অবস্থাও ভালো নয়।’ তাজগীর হোসেন আরও বলেন, ‘নানার বাড়িতে থাকলেও মামাদের আর্থিক অবস্থাও ভালো নয়। তারা (মামা) ভ্যান গাড়ি চালিয়ে সংসার চালায়। তাই এখন মেডিকেলে ভর্তি, বই, অন্যান্য খরচ চালিয়ে যাওয়ার জন্য সবার সহযোগিতা চাই।’ লাকসাম নওয়াব ফয়জুন্নেছা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মিতা সফিনাজ বলেন, তাজগীর হোসেনের সংগ্রামী জীবন আমাদের মুগ্ধ করে। তার জন্য অনেক শুভ কামনা। আমরা তাকে সহযোগিতার চেষ্টা করব।

সর্বশেষ খবর