রবিবার, ১০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

সর্বনিম্ন ফিতরা ৭৫ টাকা

নিজস্ব প্রতিবেদক

এ বছর ফিতরা ঘোষণা করা হয়েছে জনপ্রতি সর্বনিম্ন ৭৫ ও সর্বোচ্চ ২ হাজার ৩১০ টাকা। সরকারের পক্ষ থেকে ইসলামিক ফাউন্ডেশন গতকাল এ ঘোষণা দেয়। ইসলামী শরিয়াহ মতে নির্দিষ্ট পরিমাণ গম, আটা, যব, কিশমিশ, খেজুর প্রভৃতি খাদ্যপণ্যের বাজারমূল্য দিয়ে ফিতরা নির্ধারণ করা হয়। মুসলমানদের জন্য ফিতরা বা সাদাকাতুল ফিতর আদায় করা ওয়াজিব। আল্লাহর প্রিয় নবী ও রসুল হজরত মুহাম্মদ (সা.) ঈদুল ফিতরের নামাজে যাওয়ার আগেই ফিতরা আদায় করার নির্দেশ দিয়েছেন। তবে পরেও আদায় করা যায়।

ইসলামিক ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তিতে জানায়, গতকাল জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। দেশের সব বিভাগ থেকে সংগৃহীত গম, আটা, যব, কিশমিশ, খেজুর ও পনিরের বাজারমূল্যের ভিত্তিতে ফিতরা নির্ধারণ করা হয়েছে। মুসলমানরা নিজ নিজ সামর্থ্য অনুযায়ী পণ্যগুলোর যে কোনো একটি পণ্য বা এর বাজারমূল্য দ্বারা সাদাকাতুল ফিতর আদায় করতে পারবেন। উন্নতমানের গম বা আটা দ্বারা ফিতরা আদায় করলে অর্ধ ‘সা’ বা ১ কেজি ৬৫০ গ্রাম কিংবা এর বাজারমূল্য ৭৫ টাকা প্রদান করতে হবে।

ফিতরা যবের মাধ্যমে আদায় করলে  এক ‘সা’ বা ৩ কেজি ৩০০ গ্রাম কিংবা এর বাজারমূল্য ৩০০ টাকা প্রদান করতে হবে। কিশমিশের মাধ্যমে আদায় করলে এক ‘সা’ বা ৩ কেজি ৩০০ গ্রাম কিংবা এর বাজারমূল্য ১ হাজার ৪২০ টাকা আদায় করতে হবে। খেজুরের মাধ্যমে আদায় করলে এক ‘সা’ বা ৩ কেজি ৩০০ গ্রাম কিংবা এর বাজারমূল্য ১ হাজার ৬৫০ টাকা দিতে হবে। পনিরের মাধ্যমে আদায় করলে এক ‘সা’ বা ৩ কেজি ৩০০ গ্রাম কিংবা এর বাজারমূল্য ২ হাজার ৩১০ টাকা ফিতরা প্রদান করতে হবে।

পণ্যগুলোর স্থানীয় খুচরা বাজারমূল্যের তারতম্য থাকায় স্থানীয় বাজারমূল্যে পরিশোধ করলেও ফিতরা আদায় হবে বলে জানানো হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর