শনিবার, ১৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

মাস্ক হলো শ্যাডো ভ্যাকসিন

এম এ আজিজ

মাস্ক হলো শ্যাডো ভ্যাকসিন

স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব অধ্যাপক ডা. মোহাম্মদ আবদুল আজিজ বলেছেন, করোনা পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যায়নি। এখানে হয়তো সংক্রমণ কমেছে, তবে নির্মূল হয়নি। যেহেতু এখনো নির্মূল হয়নি, স্বাস্থ্যবিধি মানতে হবে। এক্ষেত্রে মাস্ক খুবই গুরুত্বপূর্ণ। কারণ, করোনার বিরুদ্ধে মাস্ককে বলা হয় শ্যাডো ভ্যাকসিন।

তিনি বলেন, করোনা এখন আর প্যান্ডামিক আকারে নেই, এটা এন্ডেমিক আকারে কিছু দেশে আছে। তবে হঠাৎ হঠাৎ বিভিন্ন দেশে সংক্রমণ বেড়ে যাচ্ছে। ডেল্টা ও ওমিক্রনের সংমিশ্রণে চীনে ডেল্টাক্রন উপ-প্রজাতি তৈরির কথা শুনেছি। তবে সেটার প্রসার ঘটেনি। টিকার কারণে ভয়াবহ হওয়ার সুযোগ পায়নি। বাংলাদেশে টিকা ব্যবস্থাপনা ও টিকাদান হার যথেষ্ট ভালো। তবে যে কোনো সময় নতুন ভ্যারিয়েন্ট আসতে পারে। কোন ভ্যারিয়েন্ট কখন বিপজ্জনক হয়ে ওঠে বলা যায় না। তাই যারা টিকা দেননি দ্রুত তাদের টিকা দেওয়া উচিত। বুস্টার দেওয়া উচিত। এখনো ৫-৬ কোটি টিকা মজুদ আছে। ২৫ কোটি ডোজের বেশি দেওয়া হয়েছে। ডা. আজিজ বলেন, গত দুই বছর ভয়াবহ পরিস্থিতিতে ছিল মানুষ। যেহেতু ভাইরাসটি এখনো নির্মূল হয়নি, তাই স্বাস্থ্যবিধি মানতে হবে। এক্ষেত্রে মাস্ক খুবই গুরুত্বপূর্ণ। এটাকে বলে স্যাডো ভ্যাকসিন। বর্তমানে সংক্রমণ খুব কম। এখন যদি সবার টিকা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করা যায়, তাহলে সংক্রমণ শূন্যের কোঠায় নিয়ে আসতে পারব। তখন বিশ্নে নতুন কোনো ভ্যারিয়েন্ট তৈরি হলেও আমরা নিরাপদ থাকব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে বিনামূল্যে টিকা দেওয়ার আশ্বাস দিয়েছিলেন। সেই কথা তিনি রেখেছেন।

ভবিষ্যতেও যে কোনো সংকটে তিনি জরুরি ব্যবস্থা নেবেন সেই বিশ্বাস সবার থাকা উচিত। একই সঙ্গে টিকা নিয়ে ও স্বাস্থ্যবিধি মেনে আমাদেরও দায়িত্বশীলতার পরিচয় দেওয়া উচিত।

সর্বশেষ খবর