শিরোনাম
শনিবার, ১৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

যুক্তরাজ্যে অ্যাসাইলাম আবেদনকারীদের পাঠিয়ে দেওয়া হবে রুয়ান্ডা

আ স ম মাসুম, যুক্তরাজ্য

আশ্রয়ের জন্য আবেদন জানানো ব্যক্তিকে প্রক্রিয়া সম্পন্ন না-হওয়া পর্যন্ত বাস করার জন্য ব্রিটেন থেকে ৬ হাজার মাইল দূরে আফ্রিকার দেশ রুয়ান্ডায় পাঠিয়ে দেওয়া হবে। ব্রিটিশ সরকার গত বৃহস্পতিবার এমন পরিকল্পনার কথা প্রকাশ করেছে।

চলতি সপ্তাহেই প্রথম একজন আশ্রয় আবেদনকারীকে রুয়ান্ডায় পাঠানো হবে। এ ঘোষণার পর প্রচণ্ড  সমালোচনার মধ্যে পড়েছে ব্রিটিশ সরকার। তবে সরকার বলছে যারা নৌপথে ঝুঁকিপূর্ণ রাস্তায় ব্রিটেনে প্রবেশ করছে তাদের পাঠানো হবে। মূলত নৌপথে অবৈধ মানুষ আসা রুখতে এমন সিদ্ধান্ত। আর ইমিগ্রেশন বিশেষজ্ঞরা বলছেন এমন সিদ্ধান্ত ভয়াবহ। এটি দিয়ে সূচনা হলো যুক্তরাজ্যের ইমিগ্রেশন আইনের কালো অধ্যায়। ভবিষ্যতে আরও নতুন নতুন আইন সরকার নিয়ে আসবে যা আরও ভয়াবহ হবে। নতুন আইনের ফলে যারা নৌপথে বা স্থলপথে অবৈধভাবে ব্রিটেনে ঢুকে আশ্রয়ের জন্য আবেদন করেন, সরকার সেসব আবেদনকারীকে পূর্ণাঙ্গ কেস সম্পন্ন না হওয়া পর্যন্ত রুয়ান্ডায় রাখবে।

প্রধানমন্ত্রী বরিস জনসনের কার্যালয় ঘোষণা করেছে, তারা এ বিষয়ে রুয়ান্ডার সঙ্গে একটি অভিবাসন অংশীদারিত্ব চুক্তি করেছে।

বলা হচ্ছে, অবৈধ অভিবাসন দমন করার প্রচেষ্টা হিসেবে পদক্ষেপটি নিতে চাইছেন বরিস জনসন। ব্রিটেনে ঢোকার জন্য হাজার হাজার মানুষ ছোট নৌকায় ইংলিশ চ্যানেল পাড়ি দিচ্ছে। তাই তাদের দমন করতেই এমন উদ্যোগ।

 

 

 

সর্বশেষ খবর