শিরোনাম
মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
বাংলাদেশের শুল্ক আরোপ

ভারতীয় পিঁয়াজ রপ্তানি সমস্যায়

কলকাতা প্রতিনিধি

ভারতের পিঁয়াজের ওপর বাংলাদেশ আমদানি শুল্ক আরোপ করায় ও দেশের পিঁয়াজ চাষিদের উৎসাহ বৃদ্ধি- এই দুইয়ের কারণে ভারতের পিঁয়াজ চাষি ও ব্যবসায়ীরা খুবই অসুবিধায় পড়েছেন। পিঁয়াজ রপ্তানিকারকরাও সমস্যার মুখোমুখি। ভারতে পিঁয়াজের ফলন হয় মূলত মহারাষ্ট্রের নাসিক, কর্নাটকের মাকলি এলাকায়। সেখান থেকেই ভারতের সর্বত্র পিঁয়াজ সরবরাহ করা হয়। আবার নাসিকের পিঁয়াজ রপ্তানি হয় প্রতিবেশী বাংলাদেশ, শ্রীলঙ্কার মতো দেশগুলোতেও। নাসিকের পিঁয়াজ রপ্তানিকারকদের অভিমত পিঁয়াজের মূল্য পরিশোধে বিলম্বতার কারণে শ্রীলঙ্কায় রপ্তানি কমে গেছে। কারণ ১৯৪৮ সালে স্বাধীনতা লাভের পর বর্তমানে সবচেয়ে অর্থনৈতিক মন্দার মধ্য দিয়ে অতিবাহিত করছে এই দ্বীপরাষ্ট্রটি। একদিকে অত্যাবশ্যকীয় পণ্যের তীব্র ঘাটতি এবং নিয়মিত বিদ্যুৎ লোড শেডিংয়ের সমস্যায় রয়েছে শ্রীলঙ্কা। তারা জানাচ্ছে শ্রীলঙ্কা ও বাংলাদেশে অতীতে প্রতি পিঁয়াজ রপ্তানির পরিমাণ যেখানে ৪-৫ হাজার টন ছিল, বর্তমানে তা নেমে এসেছে দেড় হাজার টন। পিঁয়াজ রপ্তানিকারীদের অভিযোগ ২০২১ সালের ডিসেম্বর পিঁয়াজের যে চালান রপ্তানি করা হয়েছিল, শ্রীলঙ্কা এখনো পর্যন্ত তার মূল্য শোধ করেনি। অন্যদিকে বাংলাদেশ সরকার স্থানীয়ভাবে পিঁয়াজ উৎপাদনের ক্ষেত্রে বিশেষ উৎসাহ প্রদান ও পিঁয়াজের ওপর প্রতি কিলোগ্রামে ২.৮০ টাকা আমদানি শুল্ক আরোপ করেছে। ভারত সরকারের তরফে পিঁয়াজ রপ্তানির ওপর ঘন ঘন নিষেধাজ্ঞা আরোপের কারণে বাংলাদেশের বাজারে পিঁয়াজের দাম বেড়ে যাচ্ছে মূলত এই কারণেই সে দেশের সরকার এই পদক্ষেপ নিয়েছে। আর তার প্রভাব পড়েছে ভারতের পিঁয়াজ রপ্তানিকারকদের ওপর।

প্রতি বছর বাংলাদেশের ০.৮ থেকে ১ লাখ মিলিয়ন টন পিঁয়াজের প্রয়োজন হয় যার একটা বড় অংশই রপ্তানি হয় ভারত থেকে।

অন্য আরেক রপ্তানিকারী জানান, ‘ভারতের অনুপস্থিতির কারণে পাকিস্তান, মিয়ানমার এবং আফগানিস্তান সেই বাজার করায়ত্ত করেছে। এর ফলে আগের অবস্থানে ভারতের ফিরে আসাটা সত্যিই কঠিন।’

ভারতীয় পিঁয়াজের আমদানিকৃত দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ (১০১ মিলিয়ন মার্কিন ডলার),  মালয়েশিয়া (৬২ মিলিয়ন মার্কিন ডলার), ইউনাইটেড আরব আমিরাত (৪৪ মিলিয়ন মার্কিন ডলার), শ্রীলঙ্কা (৪২ মিলিয়ন মার্কিন ডলার)। এর পাশাপাশি পশ্চিম এশিয়ার একাধিক দেশ, ইন্দোনেশিয়া ও যুক্তরাজ্যেও ভারতীয় পিঁয়াজের ভালো বাজার রয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর