শনিবার, ২৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

কমলাপুরে উপচে পড়া ভিড়

নিজস্ব প্রতিবেদক

ঈদের আগে ট্রেনের টিকিট পাওয়া মানে ‘সোনার হরিণ’ পাওয়ার মতোই। এবার ঈদে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হবে আজ থেকে। তবে এর এক দিন আগে গতকাল কমলাপুরে টিকিটপ্রত্যাশীদের প্রচ- ভিড় লক্ষ্য করা গেছে। তারা মূলত আনুষ্ঠানিক ঈদযাত্রার আগের সময়ের টিকিট কাটতেই ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে  অপেক্ষা করেছেন। গতকাল সকাল থেকেই কমলাপুর রেলস্টেশনে টিকিটের জন্য ভিড় লক্ষ্য করা যায়। সময়ের সঙ্গে সঙ্গে ভিড়ও বাড়তে থাকে। আজ থেকে শুরু হবে ঈদের অগ্রিম টিকিট বিক্রি। প্রথম দিন দেওয়া হবে ২৭ এপ্রিলের টিকিট। কিন্তু অনেকেই ২৭ তারিখের আগেই ঢাকা ছেড়ে নিজ গন্তব্য যেতে চান। এ জন্য আজ ২৬ এপ্রিল পর্যন্ত অগ্রিম টিকিটের জন্য তারা ভিড় করেছেন কমলাপুর রেলস্টেশনে।

ট্রেনের টিকিট সংগ্রহ করতে এসেছেন একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সঞ্জয় রায়। তিনি বলেন, ‘আমি ২৬ তারিখ ঢাকা থেকে পঞ্চগড় যাব। তাই আজকে টিকিট কিনতে এসেছি। যেহেতু শুক্রবার ছুটি তাই আজকে এসেছি। কিন্তু দীর্ঘ লাইনে দাঁড়িয়ে প্রায় তিন ঘণ্টা পর টিকিট পেয়েছি। টিকিট পেয়ে আনন্দ হচ্ছে। কারণ, পরিবারের সঙ্গে ঈদ করতে পারব।’ ঈদের আগে চট্টগ্রামে যাবেন সরকারি চাকরিজীবী সুমন হাওলাদার। তিনি বলেন, ‘আমি ২৬ এপ্রিলের মধ্যে যে কোনো দিনের টিকিট পেলে নেব। ভাবছিলাম, আজ হয়তো তেমন ভিড় হবে না। কিন্তু এখানে এসে দেখলাম অনেক ভিড়। এক ঘণ্টার বেশি সময় ধরে দাঁড়িয়ে আছি। টিকিট পাব কি না জানি না।’ কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার জানান, যেসব যাত্রী ২৬ তারিখ বা তার আগে ট্রেনে যেতে চান, তারাই আজকে টিকিট কাটতে এসেছেন। সব কাউন্টারে টিকিট দেওয়া হচ্ছে। যতক্ষণ টিকিট থাকবে ততক্ষণ যাত্রীরা টিকিট পাবেন। কাউন্টারের পাশাপাশি অনলাইনেও টিকিট পাওয়া যাচ্ছে। তিনি আরও জানান, এবার স্টেশনের কাউন্টারে অগ্রিম টিকিট কাটার জন্য যাত্রীদের এনআইডি কার্ড বা জন্ম সনদের ফটোকপি দেখাতে হবে। একজন যাত্রী ৪টি টিকিট কাটবে। সে ক্ষেত্রে চারজনেরই এনআইডি বা জন্ম সনদ দেখাতে হবে। এ ছাড়া টিকিট দেওয়া হবে না।

শনিবার সকাল ৮টা থেকে কাউন্টারে টিকিট বিক্রি হবে জানিয়ে তিনি বলেন, ‘কমলাপুর স্টেশনে ২৩টি কাউন্টারে টিকিট বিক্রি হবে। একটি কাউন্টার থাকবে নারীদের জন্য সংরক্ষিত। আর অনলাইনে টিকিট বিক্রি শুরু হবে সকাল ৬টা থেকে।’ প্রসঙ্গত, এবারের ঈদযাত্রায় নিয়মিত ১০২টি আন্তঃনগর ট্রেনের সঙ্গে স্পেশাল ছয় জোড়া ট্রেন চলবে। ঈদের আগে ঢাকা-কলকাতা রুটের মৈত্রী এক্সপ্রেস চালু না হলে, তার ইঞ্জিন বগি দিয়ে ‘খুলনা স্পেশাল’ নামে ঢাকা-খুলনা রুটে একটি বাড়তি ট্রেন চালানো হবে। ঈদের দিন শোলাকিয়া স্পেশাল নামে এক জোড়া ট্রেন চলবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর