বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

কালবৈশাখীতে চারজন নিহত, ঘরবাড়ি বিধ্বস্ত

প্রতিদিন ডেস্ক

দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে মঙ্গলবার রাতে বয়ে গেছে কালবৈশাখী। ঝড়ের সময় গাছ ও ঘরচাপা পড়ে এবং আতঙ্কে নিহত হয়েছেন চারজন। নিহতদের মধ্যে সিলেটে এক, সুনামগঞ্জে দুই এবং দিনাজপুরে একজন। এ ছাড়া ঝড়ে বিধ্বস্ত হয়েছে কাঁচা ও আধাপাকা শত শত বাড়ি। ক্ষতিগ্রস্ত হয়েছে আম, লিচু, ধান, ভুট্টাসহ উঠতি ফসল। ভেঙে ও উপড়ে গেছে বহু গাছপালা। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর-

সিলেট : ঝড়ের সময় গাছচাপায় এক পথচারীর মৃত্যু হয়েছে। সিলেট সুনামগঞ্জ বাইপাস সড়কে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের টিম গাছ সরিয়ে লাশ উদ্ধার করে। নিহতের পরিচয় জানা যায়নি। এ ছাড়া ঝড়ে জেলার বিভিন্ন স্থানে গাছ ভেঙে পড়েছে। জালালাবাদ থানার ওসি নাজমুল হুদা জানান, নিহত ব্যক্তির পরিচয় শনাক্তের চেষ্টা চলছে।

সুনামগঞ্জ : সদর, শান্তিগঞ্জ, দিরাই, জামালগঞ্জ, জগন্নাথপুর, দোয়ারাবাজার ও তাহিরপুর উপজেলায় ঝড়ে বহু কাঁচা, আধাপাকা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ভেঙে পড়েছে গাছপালা। ক্ষতিগ্রস্ত হয়েছে বৈদ্যুতিক সঞ্চালন লাইন। ঝড় চলাকালে আতঙ্কে দিরাই উপজেলার ভাটিপাড়া ইউনিয়নের আবদুল ওয়াহাব নামে এক বৃদ্ধ এবং জামালগঞ্জের ভীমখালী ইউনিয়নের সন্তোষপুর গ্রামের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। তাদের নাম-পরিচয় জানা যায়নি।

দিনাজপুর : পার্বতীপুর, নবাবগঞ্জ ও খানসামা উপজেলার কয়েক শ ঘরবাড়িসহ আম-লিচু, ধান ও ভুট্টার ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ের সময় পার্বতীপুরে দেয়ালচাপায় এক কিশোরীর মৃত্যু হয়েছে। বিভিন্ন স্থানে আহত হয়েছেন ৩০ জন। নিহত কিশোরীর নাম উম্মে কুলসুম (১৩)। সে পার্বতীপুরের হরিরামপুর ইউনিয়নের শওকত আলীর মেয়ে। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

রংপুর : জেলার আট উপজেলায় কয়েক শ ঘরবাড়ি-গাছপালা লণ্ডভণ্ড হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে মাঠের ফসল। ঝড়ে শিশুসহ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। রংপুর আবহাওয়া অফিসের তথ্যমতে, ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ৭৫ কিলোমিটার। জেলা ত্রাণ কর্মকর্তা মোতাহার হোসেন জানান, ক্ষয়ক্ষতি নিরুপণে উপজেলা কর্মকর্তাদের বলা হয়েছে।

বিশ্বনাথ : সিলেটের বিশ্বনাথ উপজেলায় ৫ মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড হয়েছে কয়েক গ্রাম। ভেঙেছে শতাধিক কাঁচা বাড়ি। উড়িয়ে নিয়ে গেছে ঘরের চালা। ক্ষয়ক্ষতি হয়েছে গাছপালাসহ, আম, ভুট্টা, গম, ধানের। বিশ্বনাথের ইউএনও নুসরাত জাহান বলেন, ঝড়ে ক্ষতিগ্রস্তরা আবেদন করলে আমরা জেলায় পাঠাব। বরাদ্দ এলে সে অনুয়ায়ী সহায়তা দেওয়া হবে।

সর্বশেষ খবর