শনিবার, ৩০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

সাবমেরিন থেকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

প্রতিদিন ডেস্ক

সাবমেরিন থেকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

ইউক্রেনে চলমান যুদ্ধে কৃষ্ণসাগরে মোতায়েন করা সাবমেরিন থেকে ইউক্রেনের সামরিক স্থাপনায় হামলার কথা ঘোষণা করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই হামলায় একটি ডিজেল সাবমেরিন থেকে ক্যালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এই প্রথমবার ইউক্রেনে হামলায় সাবমেরিন বহর কাজে লাগানোর ঘোষণা দিল মস্কো। রয়টার্স এ খবর জানিয়েছে। খবরে বলা হয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি ভিডিও প্রকাশ করেছে। যাতে দেখা গেছে সাগর থেকে ক্যালিবার ক্ষেপণাস্ত্র উঠে আসছে এবং দিগন্তের দিকে এগিয়ে যাচ্ছে। রুশ মন্ত্রণালয় বলছে, ইউক্রেনের সামরিক লক্ষ্যবস্তুতে এগুলো আঘাত করেছে।

এর আগে মার্চের তৃতীয় সপ্তাহে ইউক্রেনে প্রথমবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছোড়ার দাবি করে রাশিয়া। ইউক্রেনের পশ্চিমাঞ্চলের অস্ত্র গুদামে শক্তিশালী হামলার কথা জানিয়েছিল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া। কিয়েভকে নিরস্ত্রীকরণ ও ফ্যাসিস্টদের হাত থেকে মুক্ত করতে এটিকে ‘বিশেষ অভিযান’ বলে দাবি করছে রাশিয়া। ইউক্রেন ও পশ্চিমারা বলছে, পুতিনের আগ্রাসী যুদ্ধের জন্য এই অভিযোগ মিথ্যা অজুহাত মাত্র।

রেডিও লিবার্টির সাংবাদিক নিহত : ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাষ্ট্র-পরিচালিত সম্প্রচারমাধ্যম রেডিও লিবার্টির এক সাংবাদিক নিহত হয়েছেন। কিয়েভে জাতিসংঘ মহাসচিবের সফরকালে এই হামলা হয় বলে জানিয়েছে সম্প্রচারমাধ্যমটি। প্রাগ-ভিত্তিক রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টি (আরএফই/আরএল) বলেছে, বৃহস্পতিবারের হামলায় একটি আবাসিক ভবনের নিচের দুটি তলা ধ্বংস হয়ে যাওয়ার পর ধ্বংসাবশেষ থেকে গতকাল সকালে সাংবাদিক ও প্রোডিউসার ভিরা হাইরিচের মৃতদেহ পাওয়া গেছে। ভিরা ২০১৮ সাল থেকে রেডিও লিবার্টিতে কাজ করে আসছিলেন। এর আগে তিনি ইউক্রেনের প্রথম সারির টিভি চ্যানেলগুলোতে কাজ করেন। কিয়েভের যে বাড়িতে তিনি থাকতেন সেখানেই ক্ষেপণাস্ত্র হামলায় তিনি মারা যান।

কিয়েভের কেন্দ্রস্থলে রাশিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলার সময় ভিরা বিছানায় ঘুমোতে যাচ্ছিলেন বলে জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেঙ্কো।

দনবাসে রুশ অর্জন ‘চড়া মূল্যে’ মন্তব্য যুক্তরাজ্যের : ইউক্রেনের দনবাস অঞ্চলে রাশিয়ার অর্জনের জন্য তাদের বাহিনীকে চড়া মূল্য দিতে হয়েছে বলে দাবি করেছে যুক্তরাজ্য। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সবশেষ গোয়েন্দা প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, দনবাসের যুদ্ধ রাশিয়ার কৌশলগত লক্ষ্য হয়ে রয়েছে, তাদের ঘোষিত লক্ষ্য হচ্ছে ডোনেটস্ক এবং লুহানস্ক অঞ্চলের ওপর নিয়ন্ত্রণ সুরক্ষিত রাখা। ব্রিটিশ বিবৃতিতে বলা হয়েছে, ‘এই অঞ্চলগুলোতে, বিশেষ করে লাইসিচানস্ক এবং সেভেরোডোনেটস্কের চারপাশে যুদ্ধ হয়েছে, ইজিয়াম থেকে দক্ষিণে স্লোভিয়ানস্কের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করা হয়েছে।’

সর্বশেষ খবর