রবিবার, ১ মে, ২০২২ ০০:০০ টা

শাহজালালে পৃথক অভিযানে ৯ কোটি টাকার সোনা জব্দ

নিজস্ব প্রতিবেদক

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৃথক অভিযানে ৯ কোটি টাকার সোনা জব্দ করা হয়েছে। গতকাল বিমানবন্দরে শারজাহ থেকে আসা ইউএস-বাংলা এয়ারলাইনসের একটি ফ্লাইটে ময়লার পলিথিনের মধ্যে থাকা ৮ কেজি ১২০ গ্রাম ওজনের সোনার বার জব্দ করে ঢাকা কাস্টম হাউস।

এর আগে শুক্রবার দুবাই থেকে আসা তিন যাত্রীর পায়ুপথ থেকে ৩ কেজি ৬৩৩ গ্রাম সোনা জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। গতকাল ঢাকা কাস্টম হাউসের উপকমিশনার (প্রিভেন্টিভ) সানোয়ারুল কবীর জানান, চোরাচালান রোধে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার তথ্যের ভিত্তিতে ঢাকা কাস্টম হাউসের প্রিভেনটিভ টিম বিমানবন্দরে নজরদারি বাড়ায়। গতকাল সকালে বিমানবন্দরে একটি ফ্লাইট আসে। সেখানে ময়লা ফেলার পলিথিন থেকে পরিত্যক্ত অবস্থায় ৭০ পিস সোনার বার জব্দ করা হয়। এসবের ওজন ৮ কেজি ১২০ গ্রাম। জব্দ সোনার বাজার মূল্য প্রায় সাড়ে ৬ কোটি টাকা। যারা এই সোনার বারগুলো এনেছিল তারা কাস্টমের উপস্থিতি টের পেয়ে হয়তো ফেলে রেখে চলে গিয়েছে। এ ঘটনায় সন্দেহভাজন দুজনকে আটক করা হয়েছে। 

এদিকে শুল্ক গোয়েন্দা সূত্র জানিয়েছে, বিমানবন্দরে তাদের সি-শিফটের গোয়েন্দারা বিমানবন্দরের বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়ে দুবাই থেকে আসা একটি ফ্লাইটের যাত্রীদের নজরদারিতে রাখে।

ইমিগ্রেশন সম্পন্ন হওয়ার পর গোপন সংবাদের ভিত্তিতে তিন যাত্রীকে শনাক্ত করা হয়। তাদের গ্রিন চ্যানেলে এনে হ্যান্ড লাগেজ তল্লাশি করে প্রত্যেকের কাছে দুটি করে সোনার বার পাওয়া যায়। এসবের ওজন ২৩২ গ্রাম।  এ ছাড়া ৯৯ গ্রাম করে স্বর্ণালংকার পাওয়া যায়। ব্যাগেজের বাইরে অতিরিক্ত সোনা থাকার বিষয়ে জিজ্ঞাসা করলে তারা অস্বীকার করে। পরে আর্চওয়েতে তাদের দেহ তল্লাশির সময় মৃদু শব্দ অনুভূত হয়।

এরপর ব্যাপক জিজ্ঞাসাবাদের একপর্যায়ে তারা তাদের পায়ুপথে সোনা থাকার কথা স্বীকার করে। বিমানবন্দরে বিভিন্ন সংস্থার প্রতিনিধির উপস্থিতিতে প্রত্যেক যাত্রীর পায়ুপথ থেকে স্কচটেপে মোড়ানো অবস্থায় ৮৮০ গ্রাম করে সোনার পেস্ট বের করা হয়। প্রত্যেকের কাছে ১ কেজি ২১১ গ্রাম করে মোট ৩ কেজি ৬৩৩ গ্রাম সোনা জব্দ করা হয়। যার আনুমানিক বাজারমূল্য ২ কোটি ৫৪ লাখ ৩১ হাজার টাকা। পরে তাদের বিরুদ্ধে মামলা দিয়ে বিমানবন্দর থানায় সোপর্দ করা হয়।

সর্বশেষ খবর